২৩ জানুয়ারি ডিএসইর ৬০তম পূর্তি

0
370

স্টাফ রিপোর্টার : ২৩ জানুয়ারী সোমবার জাকজমকভাবে অনুষ্ঠিত হবে ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) ৬০তম জন্মবার্ষিকী। সাথে থাকবে বাজার সম্প্রসারনের নতুন উদ্যোগ রোড শো। বাজারের একটি গুরুত্বপূর্ন সময়ে এবার এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

দীর্ঘ দিনের মন্দা কাটিয়ে মাত্র বাজারটি উত্থানমুখী হয়েছে আর পোড় খাওয়া ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা মাত্র তাদের ক্ষতি পুষিয়ে উঠতে শুরু করেছিলেন। ঠিক সে মুহূর্তে এই অনুষ্ঠানটি বাজারকে আরেকটি টার্নিং পয়েন্টের দিকে নিয়ে যাবে এমনটি আশা করছেন বাজার সংশ্লিষ্টরা।

সূত্রমতে, বাজারটি শুরু হয়েছিল ১৯৫৬ সালে। সেই থেকে ২০১৬। মাঝখানে পেরিয়ে গেছে ৬০টি বছর। যৌবন পেরিয়ে এখন পরিপক্কতার দিকে এগুচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। মাঝখানে দুটি বড় দূর্ঘটনা ঘটেছে।

প্রথম দূর্ঘটনার পর(১৯৯৬) সোজা হয়ে দাঁড়াতে সময় লেগেছে ১২ বছর আর দ্বিতীয় দুর্ঘটনার পর(২০১০) প্রায় ছয় বছর সময় নিয়ে স্থিতিশীলতার পথে রয়েছে ডিএসই। মাঝখানের এই দীর্ঘ ৬০ বছর নানা ঘাত প্রতিঘাতে কখনো জর্জরিত হয়েছে আবার কখনো হেসে খেলে সামনে এগিয়েছে।

তারপরও আশার ব্যাপার হলো প্রতিষ্ঠানটির বর্তমান মালিক চালকগণ বেশ জাকজমক এবং আনন্দ উৎসব মুখর পরিস্থিতি সৃষ্টি করে এর ৬০ বছর পূর্তি উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছেন।

এ লক্ষ্যে ২৩ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় হোটেল সোনারগাঁয়ে একটি বড়সড় অনুষ্ঠান আয়োজন করেছে ডিএসইর বর্তমান পর্ষদ। সিদ্ধান্ত হয়েছে এবার ৬০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন।

তাছাড়া অ-তালিকাভুক্ত কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনার জন্য অনুষ্ঠানটিতে ছোট একটি রোড-শোও আয়োজন করা হয়েছে। এজন্য অনুষ্ঠানে দেশের স্বনামধন্য ব্যবসায়ী গোষ্ঠি, শিল্পগ্রুপ এবং বিখ্যাত প্রতিষ্ঠানগুলোর কর্ণধারদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। তাছাড়া অনুষ্ঠানে ডিএসই’র ৬০ বছরে যারা উচ্চ পর্যায়ে দায়িত্ব পালন করেছেন তাঁরাও উপস্থিত থাকবেন।