ডিএসইর রাজস্ব আদায়ের পরিমান বেড়েছে

0
73

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে ২০১৮-১৯ অর্থবছরে সরকারের রাজস্ব আদায় হয়েছে ২৫০ কোটি ৬৮ লাখ ৭৭ হাজার টাকা। আগের অর্থবছরের যার পরিমাণ ছিল ২৩৩ কোটি ১৪ লাখ ৬৫ হাজার টাকা। আলোচ্য সময়ে ব্যবধানে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে প্রায় ১৭ কোটি টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত অর্থবছরে ডিএসইতে ব্রোকারেজ হাউজের মাধ্যমের রাজস্ব আদায় হয়েছে ১৪৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকা। এছাড়া স্পন্সর ও প্লেসমেন্টের মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ১০৪ কোটি ৭৩ লাখ ২৭ হাজার টাকা। আগের অর্থবছরের একই সময়ে ব্রোকারেজ হাউজের মাধ্যমে রাজস্ব আদায় হয়েছিল ১৫৯ কোটি ২ লাখ ৬১ হাজার টাকা এবং স্পন্সর ও প্লেসমেন্টের মাধ্যমে রাজস্ব আদায় হয়েছিল ৭৪ কোটি ১২ লাখ ৩ হাজার টাকা। বছরের ব্যবধানে ব্রোকারেজ হাউজের মাধ্যমে কমলেও বেড়েছে স্পন্সর ও প্লেসমেন্টের মাধ্যমে রাজস্ব আদায়।

গত অর্থবছরের শেষ মাসে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১১ কোটি ৫ লাখ ৮৪ হাজার টাকা। এর মধ্যে ব্রোকারেজ হাউজগুলো থেকে রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৬৪ লাখ ৯৪ হাজার টাকা এবং স্পন্সর ও প্লেসমেন্ট থেকে রাজস্ব আদায় হয়েছে ৩ কোটি ৪০ লাখ ৮৯ হাজার টাকা।

আলোচ্য অর্থবছরে ব্রোকারেজ হাউজগুলো থেকে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে জানুয়ারি মাসে। যার পরিমাণ ছিল ২২ কোটি ৩৪ লাখ ৭০ হাজার টাকা। বিপরীত দিকে স্পন্সর ও প্লেসমেন্টের মাধ্যমে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে এপ্রিল মাসে। যার পরিমাণ ছিল ৩৬ কোটি ২৮ লাখ ৬৩ হাজার টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here