ডিএসই’র ভুলে ভরা সূচক বাতিল, নতুন সূচক চালু

0
256

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিজিইএন বা সাধারণ মূল্য সূচক বাতিল হয়েছে। এক্সচেঞ্জে ভুলে ভরা পুরোনো সাধারণ সূচকটি উঠে গেল। আজ বৃহস্পতিবার থেকে এই সূচক আর ডিএসইর ওয়েবসাইটে প্রদর্শিত হবে না। শুধু প্রদর্শিত হবে ডিএসইএক্স ও ডিএস৩০ নামের নতুন দুটি সূচক।

গত ২২ জুলাই ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় পুরোনো সূচকটি সরিয়ে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। ওই দিনই ডিএসইর পক্ষ থেকে জানানো হয়েছিল, ১ আগস্ট থেকে সাধারণ সূচকটি আর প্রদর্শিত হবে না।

জানা গেছে, গত ২৮ জানুয়ারি ডিএসইতে নতুন সূচক ব্রড ইনডেক্স এবং ডিএস-৩০ ইনডেক্স চালু করা হয়। এরপরে পুরাতন সূচকটি ৩ মাসের মধ্যে তুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। নির্ধারিত সময় বৃহস্পতিবার থেকে শেষ হবে। বৈঠকে সাধরিণ মূল্য সূচকে পরিবর্তে শরীয়াহ্ ইনডেক্স চালুর সিদ্ধান্ত নিয়েছে ডিএসই। এরপরা থেকে শরীয়াহ্ ভিত্তিক পরিচালিত কোম্পানিগুলোর শেয়ার লেনদেন নির্দেশ করবে এই শরীয়াহ্ ইনডেক্স।

জানা গেছে, ২০০১ সালে ডিএসইর সাধারণ সূচকটি চালু হয়েছিল। তবে ২০০৯ সালে গ্রামীণফোন তালিকাভুক্তির পর এটির সূচক গণনায় বড় ধরনের ত্রুটি ধরা পড়ে। এর পর থেকে সূচকটি সংশোধনের দাবি ওঠে। তারই পরিপ্রেক্ষিতে ভুল সূচক সংশোধনের উদ্যোগ নেয় ডিএসই। সেই ধারাবাহিকতায় গত ২৭ জানুয়ারি ডিএসইর ত্রুটিপূর্ণ সাধারণ সূচকের পরিবর্তে নতুন সূচক ডিএসইএক্স চালু করা হয়। নতুন সূচক চালুর পর ডিএসইর পক্ষ থেকে জানানো হয়, বিনিয়োগকারী ও বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিদের সুবিধার্থে নতুন সূচকের পাশাপাশি পুরোনো সূচকটিও তিন মাস প্রদর্শন করা হবে। কিন্তু শেষ পর্যন্ত ছয় মাস পরে এসে সেটি সরিয়ে নিতে যাচ্ছে ডিএসই কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here