ডিএসইতে লেনদেনে সন্তোস, সূচকে অসন্তোস

0
347

Dse Logoস্টাফ রিপোর্টার : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার গত ১০ মাসের মধ্যে সাধারণ সূচক সাধারণ ছিলো সর্বোচ। তবে লেনেদেন শেষে সূচক ৩৯ দশমিক ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৪৭৭৫ দশমিক ২০ পয়েন্টে অবস্থান নিয়েছে।  লেনদেন হয়েছে মোট ১ হাজার ২৪ কোটি  ১৪ লাখ টাকার শেয়ার। ডিএসইর ওয়েব সাইটে এই তথ্য জানা গেছে।

দেখা গেছে, মঙ্গলবার লেনদেনের শুরুতে ডিএসই’র সাধারণ সূচক বৃদ্ধি পেতে থাকে। লেনদেন শেষে সূচক দাঁড়ায় ৪৭৭৫ দশমিক ২০ পয়েন্টে। যা আগের দিনের তুলনায় দশমিক ৮২ শতাংশ বেশি এবং ডিএসই’র গত ১০ মাসের মধ্যে সর্বোচ সূচক। তবে বিনিয়োগকারীরা মনে করছেন, লেনদেন যা হয়েছে তা সন্তোষজনক। তবে দিন শেষে সূচকের অবস্থান নিয়ে তারা অসন্তোস প্রকাশ করেন। কারণ, লেনদেনের সঙ্গে সূচকের ঊদ্র্ধগতী খাকলেও তা ধরে রাখতে পারেনি।

দেখা গেছে, লেনদেনের শুরু ডিএসই’র সাধারণ সূচক থেকেই বৃদ্ধি পেতে থাকে। বেলা বাডার সঙ্গে সঙ্গে সূচক ও লেনদেন উভয়ই বাড়তে থাকে। এরপরে দিনের লেনদেন শেষের দিকে বিক্রয় চাপ বেশি থাকায় সূচক কমতে থাকে। দিন শেষে ব্যবধান তৈরি করে  ৩৯ দশমিক পয়েন্টের।

ডিএসইতে মঙ্গলবার ২৮৪ টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫২ টির, কমেছে ১০৪টি ও অপরিবর্তিত ছিলো ২৮ ‍টি কোম্পানির শেয়ার। লেনদেন হয়েছে মোট ১ হাজার ২৪ কোটি  ১৪ লাখ টাকার শেয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here