ডিএসইতে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি

0
1111

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ১১৪ কোটি টাকা বেড়েছে বৈদেশিক বিনিয়োগ। সেপ্টেম্বর মাসে তাদের মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৯৪৬ কোটি ৫৬ লাখ টাকা, যা এর আগের মাসের চেয়ে ১৩ দশমিক ৬৭ শতাংশ বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্র জানা যায়, সেপ্টেম্বর মাসজুড়েই বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার কেনার আগ্রহ ছিল বেশি। ২০১৭ সালের এ মাসে বৈদেশিক লেনদেনে ক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৫৬০.৫১ কোটি টাকা এবং বিক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৩৮৬ কোটি টাকা।

অন্যদিকে গত মাসে বৈদেশিক লেনদেনের পরিমাণ ছিল ৮৩২ কোটি ৭৪ লাখ টাকা। এর মধ্যে ক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৪৩২ কোটি টাকা এবং বিক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৪০০ কোটি টাকা। সেপ্টেম্বর মাসে নিট অবস্থান গত মাসের চেয়ে বৃদ্ধি পেয়েছে ৪৫০ দশমিক ৩৬ শতাংশ।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, বৈদেশিক লেনদেন পুঁজিবাজরের শক্ত ভিতকেই নির্দেশ করে। যেকোনো পুঁজিবাজারেই বৈদেশিক লেনদেন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে থাকে। ২০১০ সালের ধসের পর আইনি সংস্কারসহ নানা উদ্যোগের ফলে বাজারে একধরনের স্থিতিশীলতা ফিরে আসছে। এছাড়া অনেক মৌলভিত্তির শেয়ারের দাম অনেক নিচে নেমে আসে। আর একটু একটু করে এসব শেয়ারে বৈদেশিক বিনিয়োগ বাড়ছে।

একই স্গে গত দুই মাসে প্রায় ছয় হাজার প্রবাসী বিনিয়োগকারীর অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) হিসাবমতে, বর্তমানে পুঁজিবাজারে এ ধরনের বিও রয়েছে এক লাখ ৫২ হাজার ৬৭৬টি। দুই মাস আগে এ সংখ্যা ছিল এক লাখ ৪৬ হাজার ৭৩৬টিতে। অর্থাৎ এ সময়ের মধ্যে তাদের বিও বেড়েছে ছয় হাজারের বেশি। এর আগে সময়মতো বিও ফি পরিশোধ না করার প্রবাসীদের পাঁচ হাজার বেনিফিসিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here