ডিএসই’তে ত্রুটিহীন লেনদেনে আসছে নতুন সফটওয়্যার

0
433
স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) স্বয়ংক্রিয় লেনদেন প্রক্রিয়ার জন্য নতুন সফটওয়্যার চালু করবে। সোমবার সফটওয়্যারের কার্যক্রম বিষয়ে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) ধারণা দিয়েছে ডিএসই। বিএসইসি ও ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা গেছে, স্বার্থসংশ্লিষ্টদের অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ২১ জানুয়ারি ডিএসইর লেনদেন প্রক্রিয়ার বিষয়ে জানতে চেয়ে চিঠি পাঠায় বিএসইসি। চিঠিতে উল্লেখ করা হয়, ডিএসইর বর্তমান ট্রেডিং সিস্টেমে লেনদেন নিষ্পত্তিতে প্রায়ই বিঘ্ন ঘটছে।
তাই ত্রুটিহীন লেনদেন করতে সোমবার দুপুর ১২টায় বিএসইসির কার্যালয়ে এ সফটওয়্যারের কার্যক্রম উপস্থাপন করা হয়। ডিএসইর সভাপতি আহসানুল ইসলাম টিটু, প্রধান নির্বাহী কর্মকর্তা স্বপন কুমার বালা এবং বিএসইসির কমিশনাররা এ সময় উপস্থিত ছিলেন।
এ বিষয়ে ডিএসইর স্বার্থসংশ্লিষ্টদের কাছ থেকে একাধিক অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন গণমাধ্যমেও সংবাদ প্রকাশিত হয়েছে, যা ডিএসইকে অনেক সমালোচিত করেছে। এ পরিস্থিতিতে এমন একটি লেনদেন প্রক্রিয়া চালু করা উচিত, যা নিরবচ্ছিন্নভাবে লেনদেন নিষ্পত্তি করবে।
এদিকে শেয়ারবাজারের লেনদেন নিষ্পত্তির জন্য নতুন স্বয়ংক্রিয় লেনদেন প্রক্রিয়া চালু করার কাজ চলছে বলে জানা গেছে। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান বাংলাদেশের শেয়ারবাজারের জন্য উপযোগী সফটওয়্যারের বিষয়ে বিস্তারিত ধারণা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here