আজ সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ এর – ডিএসইএক্স ইনডেক্স দিনের প্রথম ভাগে থেকেই বিক্রয়চাপের ফলে নিন্মমুখি প্রবনতা দেখা যায় এবং মাঝে ইনডেস্কের ব্যাপক উঠানামার লক্ষ্য করা যায় । এই উঠানামার মধ্যেই  দিনশেষে বাই পেশার বৃদ্ধির ফলে  সূচক ৮.৩৬ পয়েন্ট বেড়ে শেষ হয় । ডি.এস.ইএক্স ইনডেক্সে আজ স্পিনিং টপ ক্যান্ডেলস্টিক লক্ষ্য করা যায়। স্পিনিং টপ ক্যান্ডেলস্টিক দ্বারা সাধারণত বাজারের সিদ্ধান্তহীনতা প্রকাশ পেয়ে থাকে।

Screenshot_2

ডিএসই এক্স ইনডেক্স  আজ ৮.৩৬ পয়েন্ট বেড়ে ৪৫৩৩.৭১ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিনের তুলনায় ০.১৮% বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৫১০ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৪৬.২৫ এবং আর.এস.আই এর মান ছিল  ৬০.৫৯। অর্থাৎ আর.এস.আই ও এম.এফ.আই এর মান এখন কিছুটা ঊর্ধ্বমুখী অবস্থান করছে।

Screenshot_4এদিকে বাজার বিশ্লেষকেরা বলছেন, বাজারের ভারসাম্য বজাই রাখতে এখন অতীব প্রয়োজন বাজারে লেনদেন বৃদ্ধি। কেবল মাত্র ধারাবাহিক লেনদেন বৃদ্ধির মাধ্যমেই সম্ভব বাজারকে পুনরাই চাঙ্গা করে তোলা। ধারাবাহিক লেনদেন বৃদ্ধি ছাড়া বাজার সাময়িক ভাল হলেও এটা স্বল্প মেয়াদের জন্য, দীর্ঘ মেয়াদের জন্য এটা ভাল ফলাফল বয়ে আনবে না।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে ৩৭৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় প্রায় ১২৫ কোটি ২২ লাখ টাকার কম লেনদেন। গতকাল ডিএসইতে ৫০২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। সোমবার ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৩৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১১৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৭৪ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৫২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here