ডিএসইএক্স ইনডেক্সে ইনভার্টেড হ্যামার ক্যান্ডেলস্টিক

2
1979

মেহেদী আরাফাত : রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ এর – ডিএসইএক্স ইনডেক্স দিনের প্রথম ভাগে ক্রয়চাপের ফলে বেশ কিছুটা ঊর্ধ্বমুখী প্রবনতা দেখা যায় এবং দিনভর কিছুটা মিশ্র প্রবনতাই লক্ষ্য করা যায় এবং দিনশেষে পুনরায় বিক্রয়চাপ বৃদ্ধির ফলে নিন্মমুখি প্রবনতাই লেনদেন শেষ হয়ে সূচক ২৬.২৭ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ডি.এস.ই এক্স ইনডেক্সে আজ ইনভার্টেড হ্যামার ক্যান্ডেলস্টিক লক্ষ্য করা যাচ্ছে। ইনভার্টেড হ্যামার ক্যান্ডেলস্টিক দ্বারা সাধারণত বাজারের গতি পরিবর্তনের সম্ভাবনা প্রকাশ পেয়ে থাকে। বাজারে বিক্রয়চাপ কিছুটা কোমলেও ক্রয়চাপ এখনও তেমনটা লক্ষকরা যাচ্ছেনা। আশা করা যাচ্ছে ক্রয়চাপ বৃদ্ধি পেলে বাজার তার স্বাভাবিক গতিনিয়ে আবার আপ ট্রেন্ড শুরু করতে পারে।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৩০০ পয়েন্টে এবং রেজিটেন্স ৪৮৫০ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৬৯ এবং আল্টিমেট অক্সিলেটরের মান ছিল ৩৭.৭৩। এম.এফ.আই কিছুটা উদ্ধমুখি অবস্থান করছে এবং আল্টিমেট অক্সিলেটর কিছুটা উদ্ধমুখি অবস্থান করছে।

ডিএসইতে ১৬ কোটি ৮১ লাখ ৬৭ হাজার ৩৮৭ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ৬৪৮.৩২ কোটি টাকা। ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪৯ কোটি টাকা। ঢাকা শেয়ারবাজারে ৩১২ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ১৪৬ টির, কমেছে ১১৭ টির এবং অপরিবর্তিত ছিল ৪৯ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।Screenshot_2

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, বাজারে চাহিদা বেশী ছিল ৩০০ কোটি টাকার উপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ৩৯.২৯% বেড়েছে। অন্যদিকে কমেছে ০-২০ কোটি টাকার উপরে পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ২.৩৭% কম। অন্যদিকে ২০-৫০ এবং ৫০-১০০ কোটি টাকার পরিশোধিত মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান গতকালের তুলনায় ২৮.৭৮% এবং ২৫.৩৯% বেড়েছে।

পিই রেশিও ৪০ এর উপরে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ৪২.৬৮% বেড়েছে। অন্যদিকে পিই রেশিও ২০-৪০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ৪৮.৩৬% বেড়েছে।

ক্যাটাগরির দিক থেকে এগিয়ে ছিল ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ৩৫.৪২% বেশী ছিল। কমেছে ‘বি’  ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ৪.১% কম ছিল।

2 COMMENTS

  1. THANKS FOR THIS NICE TECHNICAL ANALYSIS THEORY. HOPEFULLY IT WILL BE VERY HELPFUL FOR MIDDLE CLASS INVESTOR. CAN YOU PROVIDE ME THE ADDRESS/WAY WHERE I CAN FIND ALL FUNDAMENTAL VALUE IN EXCEL FORMAT THAT MEANS NAV, PE RATIO, PAIDUP CAPITAL, RSI, MACD, OBV, WILLIUMS ETC. I WILL BE VERY HELPFUL IF YOU PROVIDE THE WAY

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here