ডাউন ট্রেন্ডে মার্কেট – বেয়ারিশ ক্যান্ডেলে মেজোর সাপোর্ট ব্রেক ডাউন

0
420
স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ইনডেক্সে ২৫ ফেব্রুয়ারী, রবিবার বেয়ারিশ ক্যান্ডেল দেখা গেছে। আজ সেল প্রেশার থাকায় মার্কেটের সাপোর্ট লেভেল ভেঙে যায়। ফলে দিন শেষে বাজার ৭৪.৮৫ পয়েন্ট নিচে নেমে বড় আকারের বেয়ারিশ ক্যান্ডেল তৈরি করেছে।
টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী গত দিনের ডোজি ক্যান্ডেলের পর আবারও লাল বর্ণের ক্যান্ডেল দেখা গেছে। দিনের শুরু থেকেই মার্কেটে প্রচুর পরিমাণ সেলারদের চাঞ্চল্যতা লক্ষ্য করা যায় এবং তা মার্কেট ক্লোজ হওয়া পর্যন্ত বজায় থাকে। এতে মার্কেটে ক্রমান্বয়ে দর পতন লক্ষ্য করা যায়। আজকের পতনের মাধ্যমে মার্কেট মেজোর সাপোর্ট লাইন ভেঙে ফেলে এবং পরবর্তী দিনগুলোতে আরও ডাউন ট্রেন্ডে যাওয়ার সম্ভাবনা নিশ্চিত করে।
ডিএসই সাধারন সূচক দিন শেষে আগের চেয়ে নিচে আছে। ইনডেক্স গত দিনের চেয়ে ৭৪.৮৫ পয়েন্ট বা ১.২৭% কমেছে। বাজারে সর্বমোট ৩৩৩টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ৬৮টি প্রতিষ্ঠানের, হ্রাস পেয়েছে ২৩৭টির আর অপরিবর্তিত ছিল ২৮টি কোম্পানির। আজকের মোট লেনদেনের মূল্য দাঁড়িয়েছে ৩৮৪ কোটি টাকায় আর মোট লেনদেন হয়েছে ৯৮ হাজার ২৮৮টি শেয়ার।
এদিকে পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায় দাম বাড়ার দিক দিয়ে গত দিনের তুলনায় আজকে পিছিয়ে আছে মার্কেট। দেখা যাচ্ছে আজ ০-১০ কোটি টাকার ২০টি শেয়ার এবং ১০-৩০ কোটি টাকার ১৭টি শেয়ারের মূল্য বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ১২২.২৩% এবং ২১.৪৩% বেশি।
অন্যদিকে ৩০-৫০ কোটি টাকার ৬টি, ৫০-১০০ কোটি টাকার ১০টি, ১০০-২০০ কোটি টাকার ৭টি এবং ২০০ কোটির বেশি ৮টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ৬২.৫%, ৫০%, ৭০.৮৩% এবং ৭৩.৩৪% কম।
পিই রেশিওর ভিত্তিতে দেখা যায় শুধু ১০০ এর বেশি পিই রেশিও থাকা কোম্পানিগুলোর দাম আগের দিনের চেয়ে বেড়েছে।
দেখা যাচ্ছে ০-১০ পিই রেশিওর ৬টি, ১০-২০ পিই রেশিওর ১৩টি, ২০-৪০ পিই রেশিওর ১৪টি, ৪০-১০০ পিই রেশিওর ৭টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ৭৩.৯১%, ৬৮.২৯%, ৩৬.৩৬% এবং ১২.৫% কম।
শুধুমাত্র ১০০ এর বেশি পিই রেশিওর ২৭টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় ৫০% বেশি।
ক্যাটাগরির দিক থেকেও দেখা যায় যে শুধু জেড ক্যাটাগরির শেয়ারের দাম আগের দিনের চেয়ে বেড়েছে। এ-ইকিউ ক্যাটাগরির ৪৮টি এবং এবং বি-ইকিউ ক্যাটাগরির ৩টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় যথাক্রমে ৫০.৫২% এবং ৫০% কম।
অপরদিকে এ-এমএফ ক্যাটাগরির ৩টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের সমান।
শুধু জেড-ইকিউ ক্যাটাগরির ১৪টি শেয়ারের দাম বেড়েছে যা গত দিনের তুলনায় ১০০% বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here