স্টাফ রিপোর্টারঃ আজ সোমবার , ২ই অক্টোবর, ঢাকা স্টক এক্সচেঞ্জ সুচকে ডোজি ক্যান্ডেল দেখা যায়। সকাল থেকেই আজ বাজারে ভাল বাই পেশার লক্ষ্য করা যায়। যে কারনে ইন ডেস্কের মান ঊর্ধ্বমুখী হতে দেখা যায়। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে ইনডেস্কের মানের পরিবর্তন হতে দেখা যায়। এক সময় ব্যাপক সেল পেশারে ইনডেস্কের মানের পতন হতে দেখা যায়। দিন শেষে কিছুটা বাই পেশার আসলে ইনডেস্কে ডোজি ক্যান্ডেলের  আবির্ভাব ঘটে।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, ডিএসইএক্সে ইনভ্যারটেড ডোজি ক্যান্ডেল আসে। সপ্তাহের প্রথম দিনে লক্ষ্য করলে দেখা যায় এটি ডাউন ট্রেন্ডের  সেকেন্ডারি ট্রেন্ডে রয়েছে। সেকেন্ডারি ট্রেন্ডে কিছু দিন থেকে ইনডেস্ক তাঁর ট্রেন্ড বজায় রাখতে পারে বলে ধারনা করা হচ্ছে। তবে উল্লেখযোগ্য বাই পেশার চলে আসলে ইনডেস্কের এই অবস্থার পরিবর্তন হতে পারে।

এছাড়াও আজ বাজারে ৯২৫ কোটি টাকার লেনদেন হলেও বেশীর ভাগ কোম্পানির শেয়ার দর কমতে দেখা গিয়েছে যা সেল পেশার নির্দেশ করে। এদিকে বর্তমানে ইনডেস্কের সাপোর্ট লেবেল ৬০৪৫ এ অবস্থান করছে। ইনডেস্কের আর এস আই [RSI 14]  ৫২.২৮ এ অবস্থান করছে।

সোমবার ডিএসইতে ৯২৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৩০১ কোটি ৪ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৬২৪ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ২২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক দশমিক ১১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৩৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক দশমিক ৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৭৬ পয়েন্টে।