ডরিন পাওয়ারের সহযোগী প্রতিষ্ঠানে শেয়ার বরাদ্দ

0
606

স্টাফ রিপোর্টার : শেয়ার কিনে নিজেদের সাবসিডিয়ারি প্রতিষ্ঠানে বিনিয়োগ বাড়িয়েছে ডরিন পাওয়ার জেনারেশন্স অ্যান্ড সিস্টেমস লিমিটেড। ৫০ লাখ ৬৬ হাজার ৭০০টি শেয়ার কিনে ঢাকা সাউদার্ন পাওয়ার জেনারেশন লিমিটেড নামে সাবসিডিয়ারির মালিকানার ৯৯ দশমিক ১৪ শতাংশ নিজেদের হাতে নিয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, আগে ঢাকা সাউদার্ন পাওয়ার জেনারেশন লিমিটেডের ৯৬ দশমিক ৭৮ শতাংশ শেয়ারের মালিকানায় ছিল ডরিন পাওয়ারের। ২ জুলাই নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনক্রমে প্রতিষ্ঠানটির ৫০ লাখ ৬৬ হাজার ৭০০টি শেয়ার কিনে ৯৯ দশমিক ১৪ শতাংশ মালিকানা নিজেদের হাতে নিয়েছে তারা। সাবসিডিয়ারি প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ার ১০০ টাকা দরে এ মালিকানা ক্রয়ে নতুন করে ৫০ কোটি ৬৬ লাখ ৭০ হাজার টাকা বিনিয়োগ করতে হয়েছে ডরিন পাওয়ারকে।

২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ডরিন পাওয়ার। এ সময়ে কোম্পানিটির নিট মুনাফা ছিল ৪ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা, আগের বছর যা ছিল ১৩ কোটি ৪৯ লাখ ৮০ হাজার টাকা। এ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৪ পয়সা, আগের বছর যা ছিল ২ টাকা ২৫ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই ২০১৬-মার্চ ২০১৭) এর ইপিএস দাঁড়িয়েছে ৫ টাকা ৬৯ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৩৫ পয়সা। বোনাস শেয়ার সমন্বয়ের পর ৩১ মার্চ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৪ টাকা ৯ পয়সায়, সম্পদ পুনর্মূল্যায়নজনিত উদ্বৃত্ত হিসাবে না নিলে যা দাঁড়ায় ২৬ টাকা ২৬ পয়সায়।

এদিকে গতকাল ডিএসইতে দশমিক ৯৯ শতাংশ কমেছে ডরিন পাওয়ারের শেয়ারদর। সমাপনী দর ছিল ১৪৯ টাকা ১০ পয়সা। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৫৫ টাকা ২০ পয়সা থেকে ১৫৫ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে।

বর্তমানে ডরিন পাওয়ারের অনুমোদিত মূলধন ২০০ কোটি, পরিশোধিত মূলধন ৯৬ কোটি ও রিজার্ভ ১৪২ কোটি ৫২ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৭৫ শতাংশই এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১০ দশমিক ২২ ও বাকি ১৪ দশমিক ৭৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

বোনাস শেয়ার সমন্বয়ের পর সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৩৩৮ দশমিক ১৮, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১৯ দশমিক ৬১।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here