ট্রেকহোল্ডারদের জন্য কর ৫ শতাংশ করার দাবী

0
495

CSE

সিএসইতে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ট্রেকহোল্ডারদের লভ্যাংশের ওপর কর ৫ শতাংশ করার দাবী জানিয়েছে। বাজেট ঘোষণায় এই কর রাখা হয়েছে ১৫ শতাংশ। ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার দাবী জানায় সিএসই চেয়ারম্যান আব্দুল মজিদ।

শনিবার বাজেট ঘোষণা পরবর্তী সিএসইর কর্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই দাবী জানানো হয়।

সিএসইর চেয়ারম্যান আরও বলেন, ঘোষিত বাজেট পুরোপুরো পুঁজিবাজার বান্ধব নয়। প্রস্তাবিত বাজেটে বাজারের দুটি দিক বিবেচনা করা হলেও বাকী দিকগুলো বিবেচনা করার দরকার ছিল। কারণ বাকী দিকগুলো পুঁজিবাজারকে ভবিষ্যতে আরও বেশি অস্থিতিশীল করে তুলতে পারে।

তিনি বলেন, এবারের বাজেটে প্রথম বারের মত ক্যাপিটাল গেম ট্যাক্স অর্ন্তভুক্ত করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে  এই করমুক্তসীমা ১০ লাখ টাকা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। ১০ থেকে ২০ লাখ টাকার মধ্যে এই কর ধরা হয়েছে ৩ শতাংশ। আর ২০ লাখ টাকার ওপরে গেলে ৫ শতাংশ হারে কর দিতে হবে।

এছাড়া বিনিয়োগকারীদের লভ্যাংশের ওপর কর আরোপের পরিমাণ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)’র পক্ষ থেকে ৫০ হাজার টাকা করার প্রস্তাব ছিল। কিন্তু বাজেট প্রস্তাবে তা করা হয়েছে ১৫ হাজার টাকা পর্যন্ত। বিনিয়োগকারীদের কর আরোপের পরিমাণ ৫০ হাজার করা হলে তা পুঁজিবাজারের জন্য ভালো হতো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here