টেক্সটাইল খাতে কমছে করপোরেট ট্যাক্স, ২০ শতাংশ ইপিএস বাড়ার সম্ভাবনা

0
2025

সিনিয়র রিপোর্টার : পোশাক খাতের কমছে করপোরেট ট্যাক্স। ৩৫ শতাংশ থেকে তা ১৫ শতাংশের স্তরে নামানো হচ্ছে। বর্তমানে ৩৫ শতাংশ হারে তৈরি পোশাক খাতের ওপর করপোরেট কর আরোপ আছে। তা আরো কমানোর ফলে কোম্পানিগুলোর ২০ শতাংশ ইপিএস বাড়ার সম্ভাবনা রয়েছে।

২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেটে করপোরেট ট্যাক্স কমানোর ঘোষণা অর্থমন্ত্রী নিজেই দিতে পারেন বলে অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয় এমন তৈরি পোশাক খাতের কোম্পানির করপোরেট ট্যাক্স কমায় লভ্যাংশ ও ইপিএস বাড়বে। অন্যদিকে তৈরি পোশাক রপ্তানিকারকদের ওপর রপ্তানিকালে উৎসে কর বাড়ানো হচ্ছে- এমন খবরে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। তবে বিশ্লেষকরা বলছেন, এতে প্রতিষ্টানের আয়ের ওপর প্রভাব ফেলবে না। বরং কোম্পানির ২০শতাংশ ইপিএস বৃদ্ধি হবে।

তারা ব্যখ্যা করে বলেন, উৎসে কর বাড়ানো হলে সাময়িক চলতি মূলধনের তারল্য সংকট দেখা দিলেও কোম্পানির বাৎসরিক করহার বিবেচনায় খুবই কম। অর্থাৎ কোম্পানিকে বাৎসরিক যে কর প্রদান করতে হয়, তা থেকে উৎসে কর্তনকৃত কর সমন্বয় করা হয়। এক্ষেত্রে কোম্পানিকে বাড়তি কোন কর তাকে দিতে হচ্ছে না। বরং কোম্পানির আর্থিক দিক থেকে আরো স্বচ্ছলতা আসবে।

তারা আরো ব্যাখা করেন, তৈরি পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠানের করপোরেট কর হার অবশ্য কমানো হচ্ছে। এ হার হতে পারে ১৫ শতাংশ। বর্তমানে ৩৫ শতাংশ হারে তৈরি পোশাক খাতের ওপর করপোরেট কর আরোপ আছে। পূর্বে যে কোম্পানির ১০০ টাকা লাভের ৩৫ টাকা কর দিতে হতো, এখন তাকে ৩৫ এর স্থলে ১৫ দিতে হবে। এখানে কোম্পানির ২০ টাকা আয় বাড়লো।

এ বিষয়ে তৈরি পোশাক রপ্তানিকারকের সংগঠন বিজিএমইএর সহসভাপতি মাহমুদ হাসান খান বলেন, আমরা উৎসে কর শূন্য দশমিক ৩ শতাংশ করার দাবি করেছি। এটি না করে উল্টো যদি বাড়ানো হয়, তবে ছোট ও মাঝারি পোশাক কারখানা শেষ হয়ে যাবে।

এমনিতেই তারা ক্রেতাদের দুই জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কারখানা পরিদর্শন নিয়ে একধরনের চাপের মধ্যে আছেন। তার মতে, করপোরেট কর যদি দাবি অনুযায়ী ১০ শতাংশ করা না হয়, তবে বিনিয়োগ হবে না। কেননা নতুন প্রস্তাবে কারখানার মালিকদের প্রদর্শিত মুনাফার পরিমাণ কম হবে, তাতে বিনিয়োগের জন্য সম্পদও কমে যাবে।

পেছনের খবর : টেক্সটাইল খাতের ঊর্ধগতি, করপোরেট ট্যাক্স কমছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here