স্টাফ রিপোর্টার : গত ০৮ জানুয়ারি ২০১৭ দেশব্যাপী ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রমের শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই ধারণায় অনুপ্রানিত হয়ে মঙ্গলবার  ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রমের অংশ হিসেবে স্টক বাংলাদেশ বিনিয়োগকারীদের জন্য ফ্রি টেকনিক্যাল অ্যানালাইসিস কোর্স, রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত ‘ঢাকা ট্রেড সেন্টার (১৫ তলায়)’ স্টক বাংলাদেশের প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত হয়।

কোর্সে বিনিয়োগকারীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে এবং স্থান সংকুলন না হওয়াতে নিবন্ধন করা সকল বিনিয়োগকারীকে স্টক বাংলাদেশ  এ কোর্সে অংশ গ্রহণ করার সুযোগ প্রদান করতে পারেনি। এ বিষয়ে স্টক বাংলাদেশের রিসার্চ এন্ড ডেভেলপমেন্টের প্রধান গবেষক মোহাম্মদ মুশফিকুর রহমান বলেন স্থান সংকুলন না হওয়াতে আমরা সকলকে এবার সুযোগ না দিতে পারায় দুঃখ প্রকাশ করছি। তবে আমাদের এ কার্যক্রমে চালু থাকবে, পরবর্তীতে বাদপড়া বিনিয়োগকারীকে সুযোগ দিতে পারব বলে আশা করছি।

২০০৭ সাল থেকে পুঁজিবাজার সর্ম্পকে সঠিক দিক-নির্দেশনা প্রদানের লক্ষে স্টক বাংলাদেশ দীর্ঘদিন ধরে বিনিয়োগকারীদের বিভিন্ন টেকনিক্যাল ও ফান্ডামেন্টাল বিষয়সহ পুঁজিবাজার সম্পর্কিত নানা বিষয়ে বিভিন্ন কোর্সের ওপর প্রশিক্ষণ দিয়ে আসছে।

কোর্স শেষে উচ্ছ্বাসিত প্রশিণার্থী মোশাররফ হোসেন বলেন, ফ্রি টেকনিক্যাল অ্যানালাইসিস কোর্সের মাধ্যমে টেকনিক্যাল অ্যানালাইসিস সম্পর্কে স্পষ্ট ধারণ পেয়েছি। অনেক অজানা তথ্য পেয়েছি। মার্কেট ট্রেন্ড ও স্টক ট্রেন্ড সম্পর্কে ধারণা পেয়েছি।

বিনিয়োগকারী এসি মান্নান কোর্স শেষে বলেন ফ্রি টেকনিক্যাল অ্যানালাইসিস কোর্সটি আমাকে অনেক অজানা তথ্য জানার সুযোগ তৈরি করেছে। কোর্সটি সাধারণ বিনিয়োগকারীদের জন্য খুবই ফলদায়ক।

উল্লেখ্য, স্টক বাংলাদেশ বাজার বিশ্লেষণ করে সাধারণ বিনিয়োগকারীদের জন্য যেসব প্রশিক্ষণের আয়োজন করে থাকে সেগুলো হচ্ছে ।

Basic Technical Analysis of Stock Market, Advance Technical Analysis of Stock Market, Advance Usage of Ami Broker, Fusion Analysis of Stock Market, Basic Fundamental Analysis of Stocks Market, Professional Fundamental Analysis of Stocks Market, Mechanical Trading Method.

প্রশিক্ষণটি প্রদান করেন স্টক বাংলাদেশের রিসার্চ এন্ড ডেভেলপমেন্টের গবেষক ইমরান হোসেন ও মোহাম্মদ মাহবুব হোসাইন। কোর্স কো-অরডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন মোহাম্মাদ রিজভী হাসান।

স্টক বাংলাদেশের ফ্রি কোর্সের লিংক http://www.stockbangladesh.com/courses/cource

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here