টি+২ চালু, সূচক ও লেনদেন কমেছে

0
527
স্টাফ রিপোর্টার : দেশের উভয় পুঁজিবাজারে বুধবার দিনের শুরু থেকে ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করলেও দিনের মাঝামাঝি থেকে মূল্য সূচক কমতে থাকে। দিনের প্রথমভাগে টাকার পরিমাণে লেনদেন তুলনামুলক বেশি হলেও শেষভাগে কমেছে। দিনশেষে মূল্য সূচকের পাশাপাশি কমেছে টাকার পরিমাণে লেনদেন।
এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন নিষ্পত্তির নতুন সময়সীমা টি+২ চালু করা হয়েছে।দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৯০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৪৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৫৩০ কোটি ৫৩ লাখ ৪৩ হাজার টাকা।মঙ্গলবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৬০৬ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৫৪৭ কোটি ১৪ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার ডিএসইতে লেনদেন কমেছে ১৬ কোটি ৬১ লাখ ৩৬ হাজার টাকা।

বুধবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে মেঘনা পেট্রোলিয়ামের। এ দিন এ কোম্পানির ১৩ লাখ ৩১ হাজার ৬০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যা ৪১ কোটি ৪ লাখ ৭ হাজার ৭০০ টাকা।

বুধবার নতুন লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+২ চালু হওয়ায় বিনিয়োগকারীদের অনেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। চলতি সপ্তাহে আর মাত্র এক কার্যদিবস বাকি থাকায় নতুন লেনদেন নিষ্পত্তির সময়সীমা অনুযায়ী বাজারে কি ধরণের প্রভাব পড়বে তা নিয়ে সংশয়ে রয়েছেন অনেকে।

যে কারণে কোনো প্রকার ঝুঁকি না নিয়ে কোনো কোনো বিনিয়োগকারী শেয়ার ছেড়ে দিয়েছেন। এর ফলে মূল্য সূচক ও লেনদেন কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এ ছাড়া আগের কার্যদিবসগুলোর ঊর্ধ্বমুখী প্রবণতায় সংশোধন হয়েছে বলে মনে করছেন অনেকে।

দিনশেষ অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৮৩২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে মোট লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯৪ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here