টিভিএস ও এটালাস বাংলাদেশ সমঝোতায় কর্মসংস্থান বাড়বে

0
262

সিনিয়র রিপোর্টার : কিছু গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ উৎপাদনে দুই প্রতিষ্ঠান যৌথ বিনিয়োগের ব্যাপারেও ভাবছে। এ বিষয়ে দ্রুতই একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে তারা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, দেশে মোটরসাইকেলকেন্দ্রিক কর্মসংস্থানের পরিমাণ দিন দিন বাড়ছে। এ সমঝোতার ফলে দেশে শিক্ষিত বেকারদের জন্য কর্মসংস্থানের সুযোগ অবারিত হবে।

যোগাযোগের ক্ষেত্রেও এটি ইতিবাচক অবদান রাখবে। ফলে আগামী দিনে বাংলাদেশে গুণগত মানের মোটরসাইকেলের বাজার প্রসারণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এটলাস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আ ন ম কামরুল ইসলাম বলেন, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান হিসেবে এটলাসের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে মোটরসাইকেল কেনার জন্য সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত বহু প্রতিষ্ঠানের ঘোষিত পলিসি রয়েছে। উন্মুক্ত দরপত্র পদ্ধতিতেও এটলাস বিভিন্ন এনজিও ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে মোটরসাইকেল সরবরাহ করতে পারে।

টিভিএস ব্র্যান্ডের মোটরসাইকেলের মান ভালো হওয়ায় আশা করছি, প্রাতিষ্ঠানিক এ ক্রেতাদের কাছে আমাদের প্লান্টে সংযোজন করা মোটরসাইকেলগুলোর চাহিদা অনেক বাড়বে।

কর্মপরিকল্পনা সম্পর্কে তিনি জানান, চলতি অর্থবছরের অবশিষ্ট কয়েক সপ্তাহে ৫০০-৭০০ টিভিএস মোটরসাইকেল সরবরাহের  পরিকল্পনা নিয়ে এগোচ্ছি আমরা। আশা করছি, আগামী অর্থবছরে বিক্রি অনেক বাড়বে, যা কোম্পানির রাজস্ব ও মুনাফা বৃদ্ধিতে সহায়ক হবে। এর সঙ্গে বর্তমান পণ্যগুলোর রাজস্বও যোগ হবে।

টিভিএস অটো বাংলাদেশের সিইও বিপ্লব কুমার রায় জানিয়েছেন, সমঝোতা অনুসারে এটলাস তাদের প্লান্টে সংযোজিত টিভিএস মোটরসাইকেলগুলো শুধু প্রাতিষ্ঠানিক  ক্রেতাদের কাছেই সরবরাহ করবে।

প্রসঙ্গত, দেশের প্রথম মোটরসাইকেল সংযোজন কারখানা এটলাস ভারতীয় হিরো-হোন্ডা ব্র্যান্ডের মোটরসাইকেল সংযোজন ও বাজারজাত করে আসছিল। তবে ভারতে দুই ব্র্যান্ড আলাদা হয়ে যাওয়ার পর কোনোটির সঙ্গেই ব্যবসা ধরে রাখতে পারেনি তারা। সাম্প্রতিক কয়েক বছরে তাদের রাজস্ব ও মুনাফায় এর প্রভাব দেখা যায়।

স্টক এক্সচেঞ্জে এটলাসের শেয়ারদরও অনেক কমে যায়। একপর্যায়ে চীনের অন্যতম ব্র্যান্ড জংশেনের মোটরসাইকেল সংযোজন শুরু করলেও কোম্পানির আর্থিক অবস্থা উন্নয়নে তা বিশেষ ভূমিকা রাখতে পারেনি। গত দুই বছর ধরে লোকসান দেখাচ্ছে একসময়ের ব্লু-চিপ কোম্পানিটি। তবে টিভিএসের সঙ্গে এ অংশীদারিত্বের সুফল সম্পর্কে আশাবাদী কোম্পানির কর্মকর্তারা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে বৃহস্পতিবার এটলাস শেয়ারের দর ১০ শতাংশ বেড়ে দাঁড়ায় ১২৮ টাকা ৫০ পয়সা। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ১১৪ থেকে ১৫০ টাকার মধ্যে ওঠানামা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here