ঝুলে গেল স্ট্যান্ডার্ড ইন্সুরেন্সের ব্যবসা

0
747

আদালত প্রতিবেদক : স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবসা থেমে গেল। সাধারণ‍ বীমা কোম্পানিটি আর আপাতত নতুন করে পলিসি বিক্রি করতে পারবে না। কারণ, চেম্বার আদালতের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ বৃহস্পতিবার কোম্পানির নিবন্ধন সনদ স্থগিত নিয়ে রায় বহাল রাখেন।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ বৃহস্পতিবার শুনান‍নি শেষে চেম্বার আদালত রায় বহাল রাখেন। একই সঙ্গে উচ্চ আদালতের রিট মামলাটি (নম্বর-৬৫৮০) নিস্পত্তি করতে নির্দেশ দেন।

এতে প্রতিষ্ঠানটির নিবন্ধন সনদ স্থগিত করা সংক্রান্ত বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্দেশনা বহাল থাকছে।

শুনানিতে আইডিআরএ’র পক্ষে ছিলেন অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যার্টনি জেনারেল ইকরামুল হক। স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

ডেপুটি অ্যার্টনি জেনারেল ইকরামুল হক সাংবাদিকদের বলেন, হাই কোর্টের দেয়া আদেশ স্থগিত করেছিলো চেম্বার আদালত। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ চেম্বার আদালতের নির্দেশনা বহাল রেখেছে। আর রিট মামলাটি হাই কোর্টে নিষ্পত্তি করতে বলেছেন।

অন্যদিকে, কোম্পানির প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি আয় (ইপিএস) .০৫ টাকা কমেছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ইপিএস হয়েছে ১.৪৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৫০ টাকা। এছাড়া অর্ধবার্ষিকে শেয়ার প্রতি সম্পদ মূল্য ১৬.৭৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ১.৯৪ টাকা।

উল্লেখ্য, গত তিন মাসে অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত সময়ে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল যথাক্রমে ০.৭৮ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here