জ্বালানী খাতের ৭ কোম্পানি আসছে

0
3206

বিশেষ প্রতিনিধি : জ্বালানী খাতের রাষ্ট্রায়ত্ত ৭টি কোম্পানিকে পুঁজিবাজারে আনা হবে। কোম্পানিগুলোকে গুরুত্ব দিয়ে তালিকাভুক্তির জন্য ইতোমধ্যে উদ্যোগ নিয়েছে জ্বালানি বিভাগ। বর্তমানে পেট্রোবাংলার একমাত্র কোম্পানি হিসেবে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে তিতাস গ্যাস।

কোম্পানিগুলোকে অনেক আগে পুঁজিবাজারে তালিকাভুক্তি করতে নির্দেশনা দিয়েছে অর্থমন্ত্রণালয়। নতুন কোম্পানি বাজারে আনতে ইতোমধ্যে বাজারের পরিবেশ তৈরি করা হচ্ছে বলে জানা গেছে।

জ্বালানীখাতের কোম্পানিগুলো হচ্ছে- পেট্রোবাংলা, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), হাইড্রো-কার্বন ইউনিট, বিস্ফোরক অধিদফতর, খনিজ উন্নয়ন ব্যুরো (বিএমডি), ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর, বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউট (বিপিআই)।

সচিবালয় সূত্রে জানা গেছে, পেট্রোবাংলার অধীনে রয়েছে ১৩টি কোম্পানি এবং বিপিসির অধীনে ৭টিসহ ২০ টি রাষ্ট্রায়ত্ত কোম্পানি।

তবে জ্বালানীখতে বর্তমানে পেট্রোবাংলার একমাত্র কোম্পানি হিসেবে শেয়ারবাজারে আছে তিতাস। আর বিপিসির চারটি প্রতিষ্ঠান তালিকাভুক্ত হয়েছে। জ্বালানি বিভাগের কর্মকর্তারা বলছেন, এ দুই সংস্থার বাকি লাভজনক কোম্পানিগুলোকে ক্রমান্বয়ে শেয়ারবাজারে আনা হবে।

এ প্রসঙ্গে জ্বালানি বিভাগের সচিব আবু বকর সিদ্দিক বলেন, অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে জ্বালানি খাতের কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর কাজে আরো গতি আসবে।

অর্থমন্ত্রণালয়ের অন্য একটি সূত্র জানিয়েছে, অর্থ মন্ত্রণালয়ের চিঠির কারণে গত এক মাস ধরে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন বন্ধ রেখেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ১৭ ডিসেম্বর অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মূলধন মার্কেট অধিশাখা থেকে জারি করা এক চিঠির পরই নতুন আইপিও অনুমোদন বন্ধ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here