ইমরান হোসেন: সোমবার (১১,ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) ফুয়েল অ্যান্ড পাওয়ার খাতের কোম্পানিতে আগ্রহ বৃদ্ধি পেয়েছে। ফলে এ খাতে লেনদেন আগের দিনের তুলনায় ৭.৫৩% বেড়েছে। অন্যদিকে টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং, খাদ্য ও আনুষঙ্গিক  ও ব্যাংকিং খাতের লেনদেন যথাক্রমে  ৩.১৩%, ২.৩৪%, ২.২৪% ও ১.০৭  কমেছে।

পরিশোধিত মূলধন বিবেচনায়: ৩০০ (বড় পরিশোধিত মূলধনী)কোটি  টাকার উপরে ও ১০০-৩০০ কোটি  টাকার মধ্যে (মাঝারী পরিশোধিত মূলধনী) থাকা প্রতিষ্ঠানের শেয়ারের চাহিদা বাড়ায় লেনদেন গত দিনের তুলনায় যথাক্রমে ৪.০২% ও ৩.০২% বেড়েছে।

অন্যদিকে  ০-২০ (ছোট পরিশোধিত মূলধনী), ২০-৫০ ও ৫০-১০০ এবং  ও কোটি টাকার উপরে থাকা  পরিশোধিত মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান যথাক্রমে গতকালের তুলনায় ৪.১৪% ,২.৭৯% ও ০.৮৩ এবং ০.৫৩% কমেছে।

পিই রেশিও বিবেচনায়: সর্বনিম্ন পিই রেশিও ০-২০  এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় যথাক্রমে ৮.১৬% বেড়েছে। অন্যদিকে এবং ২০-৪০ ও  ৪০ এর উপরে থাকা পিই রেশিও সম্পন্ন শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় যথাক্রমে  ৩.১৩% ও ৫.০৩% কমেছে।

ক্যাটাগরি বিবেচনায়ক্যাটাগরির দিক থেকে এগিয়ে ছিল ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় যথাক্রমে ২.০৯% বেড়েছে। অন্যদিকে  ‘বি’ ও ‘জেড’ এবং ‘এন’  ক্যাটাগরির শেয়ারের লেনদেন আগেরদিনের তুলনায়  যথাক্রমে ১.২১ % ও ০.৬৫% এবং ০.২২% কমেছে।

imranhoshen71@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here