জ্বালানি খাতের ১০টি কোম্পানির আয় বৃদ্ধি

0
557

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে জ্বালানি খাতের তালিকাভুক্ত ১৯ টি কোম্পানির মধ্যে ১৭ টি কোম্পানি ৩১ ডিসেম্বর, ১৮ তারিখে সমাপ্ত অর্ধবার্ষিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এগুলোর মধ্যে ১০টি বা ৫৯ শতাংশ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে। কমেছে ৬টির ইপিএস। অন্যদিকে একটি কোম্পানি লোকসান থেকে মুনাফায় ফিরেছে। কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ইপিএস বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলোর মধ্যে ডেসকোর ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৭৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৮৬ পয়সা। ডরিন পাওয়ারের ইপিএস হয়েছে ৩ টাকা ৮৭ পয়সা, আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ৮১ পয়সা।

ইন্ট্রাকো সিএনজির ইপিএস দাঁড়িয়েছে ৫১ পয়সা, আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩৯ পয়সা। যমুনা অয়েল কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ১৩ টাকা, আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১২ টাকা ৮ পয়সা। মেঘনা পেট্রোলিয়ামের ইপিএস দাঁড়িয়েছে ১৫ টাকা ৬৩ পয়সা, আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১১ টাকা ৭৭ পয়সা। পদ্মা অয়েলের ইপিএস দাঁড়িয়েছে ১৪ টাকা ৩৩ পয়সা, আগের বছর একই সময়ে ১২ টাকা ৮২ পয়সা।

পাওয়ার গ্রিডের ইপিএস দাঁড়িয়েছে ৩ টাকা ৯৭ পয়সা, আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৬৪ পয়সা। সামিট পাওয়ারের ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৫৪ পয়সা, আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৩৬ পয়সা। তিতাস গ্যাসের ইপিএস ছিল ২ টাকা ১৪ পয়সা, আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৮৬ পয়সা। ইউনাইটেড পাওয়ারের সমন্বিত ইপিএস দাঁড়িয়েছে ৭ টাকা ৬৯ পয়সা এবং এককভাবে ইপিএস ৫ টাকা ৩১ পয়সা, আগের বছর একই সময়ে এককভাবে ইপিএস ছিল ৪ টাকা ৬১ পয়সা।
সিভিও পেট্রোকেমিক্যাল গত বছর অর্ধবার্ষিকে শেয়ার প্রতি ১৭ পয়সা লোকসান দিলেও এবার ৪ পয়সা আয় করেছে।

এদিকে যেসব কোম্পানির ইপিএস কমেছে সেগুলো হচ্ছে- বারাকা পাওয়ারের ইপিএস কমে দাঁড়িয়েছে ৯৭ পয়সা, আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৫ পয়সা। ইস্টার্ন লুব্রিকেন্টসের ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৯৯ পয়সা, আগের বছর একই সময়ে তা ছিল ১৪ টাকা ৮ পয়সা। জিবিবি পাওয়ারের ইপিএস ৪৬ পয়সা, আগের বছর একই সময়ে তা ছিল ৬২ পয়সা।

খুলনা পাওয়ারের ইপিএস কমে দাঁড়িয়েছে ২ টাকা ২৮ পয়সা, আগের বছর একই সময়ে তা ছিল ২ টাকা ৪৮ পয়সা। এমজেএল বাংলাদেশের ইপিএস কমে দাঁড়িয়েছে ২ টাকা ৮২ পয়সা, আগের বছর একই সময়ে তা ছিল ২ টাকা ৮৫ পয়সা, সামিট পাওয়ারের ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ১০ পয়সা, আগের বছর একই সময় তা ছিল ২ টাকা ৮২ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here