জেনেক্স ইনফোসিসের আগামী সপ্তাহে ‘তালিকাভুক্তি’

0
1397
bty

সিনিয়র রিপোর্টার : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আগামী সপ্তাহে জেনেক্স ইনফোসিসের লিমিটেড তালিকাভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আইপিও লটারি শেষে গত সপ্তাহে তালিকাভুক্তির জন্য স্টকে আবেদন করা হয়েছে বলে জনিয়েছে কোম্পানির কর্তৃপক্ষ।

জানতে চাইলে কোম্পানি সেক্রেটারি জুয়েল রাশেদ সরকার বলেন, গত সপ্তাহে তালিকাভুক্তির জন্য স্টকে আবেদন করা হয়েছে। আমরা আশা করছি, আগামী সপ্তাহে তালিকাভুক্তির অনুমোদন পাব।

তথ্যপ্রযুক্তিভিত্তিক কোম্পানি জেনেক্স ইনফোসিসের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) প্রায় ৭০০কোটি টাকার আবেদন জমা পড়েছে। অর্থাৎ কোম্পানির চাহিদা ২০কোটি টাকার বিপরীতে ৩৮গুণ আবেদন জমা হয়।

কোম্পানির লটারি ২০ডিসেম্বর, বৃহস্পতিবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট মিলনায়তনে সম্পন্ন হয়েছে।২০ কোটি টাকা মূলধন উত্তোলনে কোম্পানির আইপিও আবেদন গত ১৮নভেম্বর শুরু হয়ে চলে ২৯ নভেম্বর পর্যন্ত।

বিএসইসি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ, অভিহিত মূল্য ১০ টাকা দরে জেনেক্স ইনফোসিস দুই কোটি সাধারণ শেয়ার বিক্রি করে ২০কোটি টাকা মূলধন তোলে। এ অর্থ দিয়ে কল সেন্টার ব্যবসা সম্প্রসারণসহ ব্যাংক ঋণ পরিশোধ করবে বলে জানিয়েছে।

বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৬১ কোটি ৬০ লাখ টাকা। আইপিও প্রক্রিয়ায় ২০কোটি টাকা মূলধন সংগ্রহ করতে সক্ষম হলে এর পরিশোধিত মূলধন বেড়ে দাঁড়াবে ৮১কোটি ৬০লাখ টাকা। ২০১৩ সালে কোম্পানিটির পরিশোধিত মূলধন ছিল মাত্র ৯০লাখ টাকা।

২০১৬ সালের আগস্টের প্রথম দফায় উদ্যোক্তারা পুঞ্জীভূত মুনাফা থেকে বোনাস লভ্যাংশ নিয়ে পরিশোধিত মূলধন ১৯কোটি টাকায় উন্নীত করেন। এর এক সপ্তাহ পর অভিহিত মূল্য ১০ টাকা দরে চার কোটি ১৬ লাখ শেয়ার বিক্রি করে আরও ৪১ কোটি ৬০লাখ টাকার মূলধন সংগ্রহ করেন। এতে মূলধন বেড়ে দাঁড়ায় ৬১কোটি ৬০লাখ টাকা।

বর্তমানে কোম্পানিতে উদ্যোক্তা-পরিচালকদের অংশ মোটের ৪৫ দশমিক ৬৯ শতাংশ। আইপিও-পরবর্তী সময়ে যা কমে হবে সাড়ে ৩৪ শতাংশ।

গত ৩০ জুন সমাপ্ত ২০১৭ সালের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল এক টাকা ৮৯ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য ছিল ১৩ টাকা ৯৬ পয়সা।

উল্রেখ্য, বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ উদ্যোক্তাদের গড়া জেনেক্স ইনফোসিস দেশের শীর্ষস্থানীয় একটি বিপিও (বিজনেস প্রসেস আউটসোর্সিং) প্রতিষ্ঠান। যুক্তরাজ্যভিত্তিক আইপিই গ্রুপের সঙ্গে ব্যবসায়িক অংশীদারিত্ব রয়েছে তাদের। ২০১৫ সালে অনলাইনে বিজ্ঞাপন সেবাদাতা প্রতিষ্ঠান গ্রিন অ্যান্ড রেড টেকনোলজিস অধিগ্রহণ করে তারা।

জেনেক্স ইনফোসিসের ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here