‘জেড’ ক্যাটাগরিতে ফাইন ফুডস

0
640

স্টাফ রিপোর্টার : খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি ফাইন ফুডস লিমিটেড ২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ দিতে ব্যর্থ হয়েছে। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (লেনদেন নিষ্পত্তি) আইন, ২০১৩ অনুযায়ী কোম্পানিটিকে ‘বি’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে নামানো হয়েছে। এর আগে ২০১৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য মাত্র ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ায় কোম্পানিটিকে ‘এ’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে নামায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪৭ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৯ টাকা ৯৪ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ পরে জানানো হবে। এজন্য রেকর্ড ডেট ২৪ নভেম্বর।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির কর-পরবর্তী লোকসান হয়েছে ৩৪ লাখ ৭০ হাজার টাকা ও শেয়ারপ্রতি লোকসান ২৭ পয়সা। তবে এর আগের হিসাব বছরের এ তিন মাসে মুনাফা হয় ৩ টাকা ৫ পয়সা ও শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২৩ পয়সা।

এদিকে আগের চার বছর টানা মুনাফায় থাকলেও ২০১২ সালে কোম্পানিটি হোঁচট খায়। ওই বছর কোম্পানিটির কর-পরবর্তী লোকসান হয় ১৪ লাখ ৫০ হাজার টাকা ও শেয়ারপ্রতি লোকসান হয় ১৩ পয়সা। তবে ওই হিসাব বছরে কোম্পানিটি ১০ শতাংশ শেয়ার বোনাস লভ্যাংশ হিসেবে দিতে সমর্থ হয়। ২০১৩ সালে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা ছিল ৫ লাখ ৮০ হাজার টাকা ও ইপিএস ৫ পয়সা। এ হিসাব বছরে কোম্পানিটির ২ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়া হয়।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, গত দুই বছরের মধ্যে বর্তমানে কোম্পানিটির শেয়ারদর সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। ডিএসইতে গতকাল এ শেয়ারের দর কমে ২১ দশমিক ১৯ শতাংশ বা ৩ টাকা ২০ পয়সা। সর্বশেষ লেনদেন হয় ১১ টাকা ৯০ পয়সায়, যা সমন্বয় শেষে দাঁড়ায় ১১ টাকা ৭০ পয়সায়। এদিন ২৪৯ বারে কোম্পানিটির মোট ৩ লাখ ৪৭ হাজার শেয়ার লেনদেন হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here