জাহিন স্পিনিংয়ের উৎপাদন শুরু, রাইট আবেদন ২৯ জুলাই

0
795

সিনিয়র রিপোর্টার : জাহিন স্পিনিং মিলস লিমিটেডের বর্ধিত মিলের উৎপাদন শুরু হয়েছে। নারায়ণগঞ্জের আড়াইহাজারে চলতি মাসে নতুন করে ১৫ হাজার ৪৮০ স্পিন্ডলের নতুন ইউনিটটিতে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয়েছে। পূর্ণাঙ্গ রুপে উৎপাদনে আসা মিলটির বর্তমানে স্পিন্ডল সংখ্যা ২৯ হাজার ৪০টি, যা দৈনিক প্রায় ৮হাজার কেজি সুতা উৎপাদন করছে।

এদিকে, জাহিন স্পিনিং লিমিটেডের রাইট আবেদন চলতি বছরের ২৯ জুলাই শুরু হয়ে চলবে ২৬ আগস্ট পর্যন্ত। কোম্পানিটি ১:১ অর্থাৎ একটি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ছাড়বে।

জাতীয় দৈনিকে প্রকাশিত প্রোসপেক্টাস

ব্যবসা সম্প্রসারণ ও মূলধন বাড়াতে রাইট ছাড়তে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ১০ টাকা অভিহিত মূল্যে ৮ কোটি ৫৬ লাখ ৯৮ হাজার শেয়ার ছেড়ে বাজার থেকে ৮৫ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা তুলবে।

কোম্পানিটির রাইট শেয়ার নিয়ে প্রোসপেক্টাস সম্প্রতি দেশের শীর্ষ একটি দৈনিক প্রত্রিকায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

জাহিন স্পিনিং মিলসের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মো. ফারুক হোসেন জানান, বিদ্যুৎসংযোগ পাওয়ার পরে ইতোমধ্যে আমরা উৎপাদন শুরু করেছি। জাহিন স্পিনিং নারায়ণগঞ্জের আড়াইহাজারে ১৩ হাজার ৫৬০টি স্পিন্ডল নিয়ে প্রথম যাত্রা শুরু করে। কোম্পানি সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসেবে দ্বিতীয় ধাপে আরো ৩০টি রিং মেশিনে ১৫ হাজার ৪৮০টি স্পিন্ডল স্থাপনের সিদ্ধান্ত নেয় কোম্পানির পর্ষদ (মোট স্পিন্ডল সংখ্যা ২৯ হাজার ৪০টি)। দ্বিতীয় ধাপের বর্ধিত কারখানাতেও আমরা উৎপাদন শুরু করেছি।

তিনি জানান, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) তহবিল ও কোম্পানির নিজস্ব অর্থ মিলিয়ে প্রায় ২৭ কোটি টাকার যন্ত্রপাতি আমদানি করে সম্প্রসারিত ইউনিটটি গড়ে তোলা হয়। নতুন উৎপাদনে ফেরায় কোম্পানির আয় আরো বাড়বে বলে তিনি প্রত্যাশা করেন।

ডিএসইতে রোববার দুপুরের শেয়ারপ্রতি দরের চিত্র প্রকাশ

এদিকে, উৎপাদন বৃদ্ধিতে ৭ কোটি টাকা ব্যয়ে এক সেট রোটর মেশিন স্থাপন করছে জাহিন স্পিনিং লিমিটেড। কোম্পানির তহবিল থেকে এই টাকা ব্যয় করা হচ্ছে। মেশিন স্থাপন কার হলে কোম্পানির বার্ষিক বিক্রি বাড়বে ১০ কোটি টাকা। আর ইউনিট থেকে মোট মুনাফা হবে ২ কোটি টাকা। এতে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা বাড়বে ১ কোটি ৭০ লাখ টাকা।

রোটর ইউনিটে বর্তমান ইউনিটের বর্জ্য তুলা ও সুতা দিয়ে ফের সুতা উৎপাদন করা হবে। প্রকল্পটি ২০১৭ সালের আগস্টের মধ্যে বাণিজ্যিক উৎপাদনে যাবে বলে আশা করছে কোম্পানি কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here