জাপানিজ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন

0
2074

ক্যান্ডেলস্টিক চার্ট খুবই একটি জনপ্রিয় চার্ট যা আমরা আমাদের এনালাইসিসে ব্যাবহার করে থাকি। ক্যান্ডেলস্টিক মুলত একটি দিনের ক্রেতা এবং বিক্রেতার সাইকোলজি প্রকাশ করে থাকে। একটি দিনে কার বেশি আধিপত্য ছিল অর্থাৎ কার শক্তি বেশি ছিল ক্রেতার নাকি বিক্রেতার এই বিষয়টি খুব ভালো ভাবে অনুধাবন করা যায়।  অন্যান্য  চার্টের মত ক্যান্ডেলস্টিক চার্টও প্রারম্ভিক,সর্বোচ্চ, সর্বনিন্ম এবং সমাপ্তি মুল্য নির্দেশ করে। এটি প্রারম্ভিক মূল্য ও সমাপ্তি মুল্যের দূরত্ব কমিয়ে উপস্থাপন করে। ক্যান্ডেলস্টিক চার্ট মূল্যের গতিবিধি পর্যবেক্ষণের নুতন অধ্যায় সুচিত করেছে যেখানে কোনো হিসাব নিকাশের প্রয়োজন নেই।

ক্যান্ডেলের সাথে পরিচিতিঃ

candlestick

এখন আমরা দেখবো কিভাবে এই ক্যান্ডেলস্টিক গুলো ব্যাবহার করে করে মার্কেট ব্যাখ্যা করা যা। আমরা ক্যান্ডেলস্টিকের প্যাটার্ন গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো। সাধারণত কয়েকটি ভাবে ক্যান্ডেলস্টিক ব্যাখ্যা করা যায়। কিছু ক্যান্ডেলস্টিক প্যাটার্ন শুধুমাত্র একটি ক্যান্ডেলস্টিক দিয়েই ব্যাখ্যা করা হয়। আবার কিছু সময় ক্যান্ডেলস্টিক ব্যাখ্যা করতে দুটি ক্যান্ডেলস্টিক ব্যাবহার করতে হয় এমনকি কোন কোন ক্ষেত্রে তিনটি ক্যান্ডেলস্টিক ব্যাবহার করতে হয়। এখন আমরা একটি একটি করে সব গুলো ক্যান্ডেলস্টিকের ব্যাবহার এবং এর পিছনের ব্যাখ্যা গুলো দেখবো। 

বুলিশ প্যাটার্ন (Bullish patterns) এর ক্যান্ডেলস্টিক সমূহঃ

Untitled

১. Long white (empty) line: এই ক্যান্ডেলস্টিকটি হচ্ছে একটি বুলিশ ক্যান্ডেলস্টিক। এটি সৃষ্টি হয় যখন প্রারম্ভিক মূল্য সর্বনিন্ম থেকে শুরু হয়ে একেবারে দিনের সর্বোচ্চ প্রান্তে কাছাকাছি গিয়ে শেষ হয়এই ক্যান্ডেলস্টিকটি বাজারের বুলিশ ভাবটিকে প্রকাশ করছে যেখানে বিক্রেতার থেকে ক্রেতার আধিপত্য বেশি ছিল।

২. Hammer: এই ক্যান্ডেলস্টিকটি ও হচ্ছে একটি বুলিশ রিভারসাল ক্যান্ডেলস্টিক। সাধারণতঃ এটি একটি downtrend এর পর সৃষ্টি   হয়। যদি এটি একটি গুরুত্বপূর্ণ uptrend এর পর সৃষ্টি হয় তবে এটকে Hanging man বলা হয় । হ্যামার সাধরণত একটি ছোট শরীর (প্রারম্ভিক মূল্য ও সমাপ্তি মূল্যের অল্প পার্থক্য)ও নিচের দিকে লম্বা ছায়া থাকে (সর্বোনিন্ম মূল্য প্রারম্ভিক, সর্বোচ্চ, সমাপ্তি মূল্যের চেয়েও নিচে অবস্থান করে)। এটি বাজারের বুলিশ ভাব প্রকাশ করছে যেখানে ক্রেতার আধিপত্য বেশি ছিল।

৩. Piercing line. এই ক্যান্ডেলস্টিকটি হচ্ছে দুটি ক্যান্ডেলস্টিক নিয়ে গঠিত। এটিও বুলিশ ক্যান্ডেলস্টিক হিসেবে ব্যাবহার করা হয় এবং এটি ডার্ক ক্লাউড কাভারের বিপরীত । প্রথম লম্বা রেখাটি সম্পূর্ণ কালো এবং দ্বিত্বীয় লম্বা রেখাটি সাদা হয়ে থাকে। প্রথম রেখাটির নিন্মস্তরের চেয়েও  নিচে হতে দ্বিত্বীয় রেখাটি শুরু হয়। কিন্তু এটি প্রথম রেখাটির মধ্যবর্তী অংশের কিছু উপরে গিয়ে  শেষ হয়।

৪. Bullish engulfing lines. এটি একটি জোরালো বুলিশ প্যাটার্ণ যা একটি গুরুত্বপূর্ণ downtrend পর দেখা যায় (এটি রিভারসেল হিসেবে কাজ করে)। যখন একটি ছোট বিয়ারিশ (bearish) ক্যান্ডেলস্টিক বড় বুলিশ (bullish) ক্যান্ডেলস্টিক দ্বারা আবৃত থাকে তখন এটি সৃষ্টি হয়।

৫. Morning star: এই ক্যান্ডেলস্টিকটি ব্যাখ্যা করতে আমাদের তিনটি ক্যান্ডেলস্টিক ব্যাবহার করতে হবে। এই ক্যান্ডেলস্টিকটি ও একটি বুলিশ প্যাটার্ণ যা ঊর্ধ্বমুখী গতি নির্দেশ করে। এখানে সটারটি রিভারসেলের সম্ভাবনা এবং বুলিশ (খালি)রেখাটি সে সম্ভাবনাকে নিশ্চিত করে। এ স্টারটি পূর্ণ বা খালি থাকতে পারে।

৬. Bullish doji star এই ক্যান্ডেলস্টিকটিও একই ভাবে রিভারসেল নির্দেশ করে ও ডজি সিদ্ধান্তহীনতা প্রকাশ  করে। যদিও এটি অনিশ্চিত সময়ে রিভারসেল প্রদর্শণ করে। ট্রেড এর নিশ্চয়তার জন্য ডজি দেখলেই অপেক্ষা করতে হবে। প্রথম রেখাটি পূর্ণ বা খালি থাকতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here