ছোট পরিশোধিত মূলধনী ও বেশী পিই সম্পন্ন শেয়ারে আগ্রহ বৃদ্ধি

1
1284

ইমরান হোসেন: বুধবার (২৯ নভেম্বর), ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) ছোট পরিশোধিত মূলধনী ও বেশী পিই রেশিও সম্পন্ন কোম্পানিতে আগ্রহ বৃদ্ধি পেয়েছে। ফলে ৪০ এর উপরে থাকা পিই রেশিও সম্পন্ন শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ৫.৪৯ বেড়েছে।

সাথে সাথে ব্যাংকিং খাতের লেনদেনও ৩.৫৫% বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে ফাইনানসিয়াল, ইঞ্জিনিয়ারিং ও ফার্মাসিউটিক্যালস অ্যান্ড কেমিক্যাল খাতের লেনদেন যথাক্রমে ৮.৩০% ১% ও ২.৬৯% কেমেছে।

পরিশোধিত মূলধন বিবেচনায়: ৩০০ (বড় পরিশোধিত মূলধনী) ও ১০০-৩০০ (মাঝারী পরিশোধিত মূলধনী)  কোটি কোটি টাকার উপরে থাকা প্রতিষ্ঠানের শেয়ারের চাহিদা কমায় লেনদেন গত দিনের তুলনায় যথাক্রমে ৩.৯১%  ও ২.৮২% কমেছে।

অন্যদিকে  ০-২০ (ছোট পরিশোধিত মূলধনী) ও ২০-৫০ এবং ৫০-১০০ কোটি টাকার উপরে থাকা  পরিশোধিত মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান যথাক্রমে গতকালের তুলনায় ১.৫৮% ও ৪.০২% এবং ১.১৭% বেড়েছে।

পিই রেশিও বিবেচনায়: সর্বনিম্ন পিই রেশিও ০-২০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় যথাক্রমে ৭.৯৯ কমেছে। অন্যদিকে ২০-৪০ ও ৪০ এর উপরে থাকা পিই রেশিও সম্পন্ন শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় যথাক্রমে  ২.৪৯% এবং ৫.৪৯ বেড়েছে।

ক্যাটাগরি বিবেচনায়ক্যাটাগরির দিক থেকে এগিয়ে ছিল ‘এ’ ও ‘এন’ এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় যথাক্রমে ০.৩১%  ও ০.৪৮% এবং .২% বেড়েছে। অন্যদিকে ‘বি’   ক্যাটাগরির শেয়ারের লেনদেন আগেরদিনের তুলনায় ০.৮৫ % কমেছে।

 imranhoshen71@gmail.com

1 COMMENT

  1. Suto paid up er share gulor proti binewog karider
    agroho sob somyo besi, karon suto paid up er share sobche besi dam bare. Trade volume kom holeo dam lafie lafie barte thake. Amader pujibazar a moulo vittik khat bolte, bank-bima-artik ai tin khater share ke bujai, R suto paid up er dik theke
    Sobche agie bima khat, aikhater share gulo akhon o onek tolanite pore asce!! Samne suto paid up a
    Vorpur bima khater share gulo jothesto sombabona
    moyoi mone hosce.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here