চীন-রাশিয়ার ‘ইউয়ান’ তহবিল গঠন

0
84

স্টাফ রিপোর্টার : নতুন একটি বিনিয়োগ তহবিল গঠনে চুক্তি স্বাক্ষর করেছে চীন ও রাশিয়া। উভয় দেশের বিভিন্ন আর্থিক এবং শিল্প প্রকল্পে সহায়তার লক্ষ্য নিয়ে তহবিলটিতে প্রাথমিকভাবে ১৫০ কোটি ইউয়ান (২৩ কোটি ৪০ লাখ ডলার) বরাদ্দ রাখা হয়েছে।

রাশিয়া-চায়না ইনভেস্টমেন্ট ফান্ড, সুই ইয়ং ক্যাপিটাল এবং দাঝেং ইনভেস্টমেন্ট গ্রুপের মধ্যে চুক্তিটি স্বাক্ষর হয়। তহবিলটির টার্গেট মূলধন ধরা হয়েছে ৫ হাজার কোটি ইউয়ান। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা কিরিল দিমিত্রিয়েভ বলেন, সেন্ট্রাল ফেডারেল ডিস্ট্রিক্ট, রাশিয়ার ফার ইস্ট, চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলকে কেন্দ্র করে নির্মিত কৌশলগত গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নে সহায়তা করবে এ তহবিল।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো জানানো হয় চীনে চারটি পারমাণবিক চুল্লি নির্মাণে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পারমাণবিক কোম্পানি রোসাটম একটি চুক্তি স্বাক্ষর করেছে। এর মধ্যে ঝুদাওবাও এবং তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দুটি ইউনিট নির্মাণ করবে রোসাটম।

চারটি ইউনিটেই রাশিয়ার সাম্প্রতিকতম জেনথ্রি+ভিভিইআর-১২০০ চুল্লি যুক্ত করা হবে। চুল্লিসহ প্রয়োজনীয় সব যন্ত্রাংশ রাশিয়া থেকে সরবরাহ করা হবে। তবে প্রকল্পের ব্যয় নিয়ে কোনো তথ্য জানায়নি রোসাটম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here