চীন জাপানে সূচকের পতন

0
487

এসবি ডেস্ক : এশিয়া মহাদেশে অর্থনীতিতে সমৃদ্ধ দেশগুলোর মধ্যে রয়েছে চীন ও জাপান। সমৃদ্ধ দেশ দুটিতে মঙ্গলবার সূচকের পতন হয়েছে। দুটি দেশের ম্যানুফ্যাকচারিং খাতে চলতি মাসে ধীরগতি শুরু হওয়ায় পুঁজিবাজারে সে লেগেছে বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়েছে।

বিবিসির এক প্রতিবদনে মঙ্গলবার বলা হয়েছে, লেনদেনের শুরুতেই হংকংয়ের হ্যাংসেং সূচক ০.১৪ শতাংশ কমে যায়। দিনের শেষভাগে এই সূচক ০.৪ শতাংশ কমে দাঁড়ায় ২৪ হাজার ৩৯৯ দশমিক ৬ পয়েন্টে। সাংহাইয়ের পুঁজিবাজারেও সূচকের পতন লক্ষ্য করা যায়।

এদিন জাপানের পুঁজিবাজারে নিক্কেই কমে যায় ০.৩ শতাংশ। আর দিনের শেষভাগে তা ০.১ শতাংশ কমে দাঁড়ায় ১৯ হাজার ৭৩৪ দশমিক ০৫ পয়েন্টে। তবে অস্ট্রেলিয়ার পুঁজিবাজারে ০.২ শতাংশ সূচক বেড়েছে।

এদিকে ভারতের স্টক এক্সচেঞ্জ- বিএসই সূত্রে জানা যায়, মঙ্গলবার লেনদেনের শুরুতে সেনসেক্স ছিল ২৮ হাজার ২৫০ পয়েন্ট। কিন্তু বিকেল ৪ টা নাগাদ তা কমে আসে ২৮ হাজার ১৬১ পয়েন্টে।

গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গাড়ি, ব্যাংকিং ও প্রযুক্তি খাতে বিক্রি কম হওয়ায় টানা ৫ দিনের মতো মঙ্গলবার বিএসইতে সেনসেক্সের এই দরপতন হলো। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, টাটা মটরস, এইসডিএফসি ব্যাংক ও আইসিআইসি ব্যাংকের মতো কোম্পানিগুলোর শেয়ার বেশি বিক্রি হওয়ায় এদিন নিফটি সূচকও ৮ হাজার ৫৫০ এর নিচে নেমে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here