চীনা কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসইর যাত্রা

1
481
সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে আয়োজক ও আমন্ত্রিত অতিথিরা -ফাইল ছবি।

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার চীনা কনসোর্টিয়াম সেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কাছে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে ডিএসই। একই সঙ্গে ডিএসই’র একাউন্টে ৯৬২ কোটি টাকা জমা দিয়েছে চীনা কর্তৃপক্ষ।

শেয়ার হস্তান্তরের মাধ্যমে চীনা কনসোর্টিয়ামের প্রতিনিধি জি ওয়েনহাই ডিএসইর পরিচালনা পর্ষদের একজন পরিচালক হিসেবে যোগদান করেন। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানানো হয়েছে। সংবাদ সম্মেলনের আয়োজন করেছে

ডিএসই আয়োজিত সংবাদ সম্মেলনে ডিএসইর চেয়ারম্যান আবুল হাসেম বলেন, পুঁজিবাজারের জন্য আজকের দিনটি ঐতিহাসিক। কারণ আজকের এ চুক্তির মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ আন্তর্জাতিক শেয়ার মর্কেটে পরিণত হতে যাচ্ছে। সকালে সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জের বিও এ্যাকাউন্টে শেয়ার হস্তান্তর করা হয়েছে এবং তারা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও সিটি ব্যাংকের মাধ্যমে শেয়ারের মূল্য (৯৬২ কোটি টাকা) পরিশোধ করেছে।

উল্লেখ্য, গত ২৬ আগস্ট বাংলাদেশ ব্যাংক চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ জোটকে নিটা অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়। কৌশলগত বিনিয়োগকারী হিসেবে গত ১৪ মে চীনা জোটের সঙ্গে চুক্তি সই করে ডিএসই।

চুক্তি অনুযায়ী, কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা জোট ডিএসইর ২৫ শতাংশ বা ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার কিনেছে তারা। এজন্য প্রতিটি শেয়ারের বিপরীতে ২১ টাকা দরে মোট ৯৬২ কোটি টাকা পরিশোধ করেছে সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ জোট।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here