স্বল্প মূল্যের শেয়ারের চাহিদা বাড়ছে

0
971

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে বাড়ছে স্বল্প মূল্যের শেয়ারের চাহিদা। অপেক্ষাকৃত বেশি দামের শেয়ারে চেয়ে কম দামি শেয়ার প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ অনেক বেড়েছে। রোববার লেনদেনের শুরুতে মূল্যসূচক সামান্য ঊর্ধ্বমুখী থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ওঠানামা করছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইর ওয়েবসাইটে এই চিত্র দেখা যায়।

রোববার লেনদেন শুরুর পরই বেলা সাড়ে ১১ টায় কমদামি শেয়ারের মূল্য অনেক বাড়তে থাকে। ২০ থেকে ৪০ টাকার মধ্যবর্তী এসব শেয়ার লেনদেন হতে বেশি দেখা যায়। লেনদেশের শীর্ষ তালিকার মধ্যে কোম্পানিগুলো হচ্ছে- জেনারেশন নেক্সট, বেক্সিমকো, এ্যাপোলো ইস্পাত, ইউনাইটেড এয়ার, পেনিনসুলা হোটেল, ন্যাশনাল ব্যাংক, ফ্যামিলি টেক্স, বিডি বিল্ডিং, প্রিমিয়ার ব্যাংক, বিডি থাই, বরকতুল্লা ইলেকট্রনিক্স।

তালিকায় রয়েছে-  বিচ হ্যাচারী, জিবিবি পাওয়ার, বেক্সিমকো ফার্মা, ফেডারেল ইন্সুরেন্স, সিএমসি কামাল, লাফার্জ সুরমা সিমেন্ট, মার্কেন্টাল ব্যাক, ম্যাকসন স্পিনিং, সামিট পাওয়ার ও আমরা টেকনোলজি। এরমধ্যে শুধুমাত্র দুটি কোম্পানির বাজার দর ৪০ টাকার ওপরে রয়েছে। তা হলো- লাফার্জ সুরমা সিমেন্ট, বাজার দর ৭৮.৯০ টাকা এবং বিডি বিল্ডিং শেয়ার দর হচ্ছে- ৫৪.৭০ টাকা। জেনারেশন নেক্সটের শেয়ারপ্রতি দর ০.৬০ টাকা বেড়ে হয়েছে ১৮.৫০।

এ্যাপোলো ইস্পাতের শেয়ার ৩০.৩০, ইউনাইটেড এয়ারের ০.১০ কমে ১২.৯০টাকা, পেনিনসুলা হোটেল ০.৪০ টাকা বেড়ে হয়েছে ৩৫.৮০। একই সঙ্গে ন্যাশনাল ব্যাংক ০.২০ টাকা কমে ১১.৫০ টাকা, ফ্যামিলি টেক্স ০.৫০ বেড়ে ২৪.১০ টাকা, বিডি বিল্ডিয়ের ২.১০ টাকা বেড়ে হয়েছে ৫৬.৮০টাকা।

প্রিমিয়ার ব্যাংক ০.২০ কমে ১০.১০ টাকা, বিডি থাই ২.২০ টাকা ডেড়ে ২৮ টাকা, বরকতুল্লা ইলেকট্রনিক্স .৪০ টাকা বেড়ে ৩৩.৮০ টাকা হয়েছে। একই সঙ্গে ৪০ টাকার বেশি দর শেয়ারগুলোর হাতবদল হচ্ছে অনেক কম।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বেলা ১১টা ২৫ মিনিটে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট কমে ৪ হাজার ৪৩৩ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএস-৩০ সূচক সামান্য কমে এক হাজার ৬২১ পয়েন্টে এবং ডিএসইএস সূচক সামান্য বেড়ে এক হাজার ০৩ পয়েন্টে স্থির হয়।
এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম। লেনদেন হয়েছে মোট ৬৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর আগে বেলা ১১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৪১ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৬২৬ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ১ পয়েন্ট বেড়ে এক হাজার ০৪ পয়েন্টে দাঁড়ায়।অন্যদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বেলা ১১টা ২৯ মিনিটে সিএসইর সিএসসিএক্স সূচক ৯ পয়েন্ট কমে ৮ হাজার ৪৫৩ পয়েন্টে অবস্থান করে। এছাড়া সিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে ১১ হাজার ৩১৯ পয়েন্টে দাঁড়ায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here