চার্ট এবং এর প্রকারভেদ

0
1241

চার্টের প্রকারভেদঃ

টেকনিক্যাল এনালাইসিসের মূল ভিত্তি হচ্ছে চার্ট। একজন ভালো টেকনিক্যাল এনালিস্ট হতে হলে আপনাকে অবশ্যই চার্ট ভালভাবে বুঝতে হবে। অনেক আগে থেকেই বিভিন্নও ধরনের চার্ট টেকনিক্যাল এনালাইসিসে ব্যাবহার হয়ে আসছে। এর মধ্য কিছু চার্ট নিয়ে আমরা আলোচনা করবো।

লাইন চার্টঃলাইন চার্টটিএকটি সাধাline chart.রণ চার্ট যা আমরা চিত্রে দেখতে পাচ্ছি, একক রেখা চিত্রটি একটি শেয়ারের প্রত্যেক দিনের  সব শেষ মূল্য নির্দেশ করছে। রেখাচিত্রের নিচে তারিখ এবং মুল্যগুলি পাশে প্রদর্শিত হচ্ছে। লাইন চার্টের সৌন্দর্য্যই এর সাধারণত্ব। এর মাধ্যমে আমরা শেয়ারের সহজ,সাবলীল ও বোধগম্য চিত্র পাই। লাইনচার্ট মূলতঃ একটি শেয়ারের সমাপ্তি মূল্যকে উপস্থাপন করে।

বার চার্টঃ বার চার্ট একটি শেয়ারের প্রারম্ভিক,সর্বোচ্চ, সর্বনিন্ম এবং সবশেষ মুল্য উপস্থাপন করে। অনান্য চার্টের চেয়ে বার চার্ট সবচেয়ে জনপ্রিয়। বার চার্টের barchartনিচের চিত্রে আমরা দেখতে পাই, উপরের দিক-কার লম্ব (vertical) বারের মাধ্যমে  নির্দিষ্ট সময়ের একটি শেয়ারের সর্বোচ্চ মূল্য এবং নিচের দিকের বার নির্দিষ্ট সময়ের শেয়ারের  সর্বনিন্ম মূল্য নির্দেশ করছে। বারের ডান পাশে একটি সমাপ্তি চিহ্নের মাধ্যমে সেদিনের শেয়ারের সমাপ্তি মূল্য নির্দেশ করা হয়েছে। বারের বাম পাশের চিহ্নটি প্রারম্ভিক মূল্যকে নির্দেশ করে।

 

ক্যান্ডেল ভলিউম চার্ট (Candle volume chart):ক্যান্ডেল ভলিউম চার্ট হচ্ছে ইক্যুয় ভলিউম এবং ক্যান্ডেলষ্টিক চার্টের সমন্বয়ে তৈরী। ক্যান্ডেলষ্টিক  চার্টের বৈশিষ্ট্য এবং ইক্যুয় ভলিউম চার্টের ভলিউমের প্রস্থতা নিয়ে ক্যান্ডেল ভলিউম চার্ট গঠিত হয়। Screenshot_2এই দুটি চার্টের সমন্বয় আপনাকে ক্যান্ডেলষ্টিকের বৈশিষ্ট্য এবং ভলিউমের গতি পর্যবেক্ষণে সহায়তা করবে। ইক্যুয় ভলিউম বক্সের আকৃতিই একটি শেয়ারের নির্দিষ্ট সময়ের সরবরাহ ও যোগানের চিত্র তুলে ধরে।ছোট এবং চওড়া বক্সগুলি (বেশি ঘনত্বের ভলিউম কিন্তু মূল্যে সামান্য পরিবর্তন) বিশেষ দিকে ঝোঁকার প্রবণতা যেখানে লম্বা ও শীর্ণ বক্সগুলি (কম ঘনত্বের ভলিউম কিন্তু মূল্যে বিরাট পরিবর্তন) সুদৃঢ় ট্রেন্ডকে নির্দেশ করে। সেই বক্সগুলি বিশেষ গুরুত্বপূর্ণ যারা সাপোর্ট ও রেজিস্টেন্স (পরবর্তীতে বিস্তারিত আলোচনা করা হবে) স্থল নির্দেশ করে যদিও ভলিউম একটি শেয়ারের প্রবেশস্থল নির্দেশ করে। এখানে শক্তিসম্পন্ন বক্সগুলি হচ্ছে যাদের উচ্চতা ও প্রস্থতা সমভাবে বৃদ্ধি পায়। শক্তিসম্পন্ন বক্সগুলি দৃঢ়ভাবে পরিবর্তনের ইংগিত প্রদান করে। শীর্ণ বক্সগুলির ভলিউমের ঘনত্ব কম হওয়ার জন্য তাদের পরিবর্তনের ঈঙ্গিত প্রশ্ন বোধক হয়ে যায়।

পয়েন্ট ও ফিগার চার্ট(Point & Figure chart): পয়েন্ট ও ফিগার চার্ট খুব একটা জনপ্রিয় নয় । বর্তমানে অধিকাংশ বিনিয়োগকারীরা এটি ব্যবহার Screenshot_3করেনা কিন্তু প্রথমদিক-কার বিশ্লেষকরা এটি নিয়েই কাজ শুরু করেছিলন। এই ধরণের চার্ট হতে আমরা মূল্যের গতি পরিবর্তনের সংকেত পাই কিন্তু এই চার্টটি  সময় ও ভলিউমকে  গণ্য না করে এরিয়ে যায়।  পয়েন্ট ও ফিগার চার্ট ঝামেলামুক্ত অথবা অর্থহীনভাবে একটি শেয়ারের মূল্য পরিবর্তন দেখায় যা ট্রেডারদের বিভ্রান্ত করতে পারে।  পয়েন্ট ও ফিগার চার্ট দেখে প্রথমে আপনি X’s Os সিরিজ দেখতে পাবেন। X’s

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here