চামড়া শিল্পে দুর্দিন, ট্রেড শোর প্রভাব নেই শেয়ারদরে

0
1154

হোসাইন আকমল : দেশের পুঁজিবাজারে তালিকাভূক্ত চামড়া খাতে শনি চেপে বসেছে। চামড়া ও চামড়াজাত শিল্পের উন্নয়নে ৩য় লেদারটেক ট্রেড শোর সুফল পড়েনি তালিকাভূক্ত কোম্পানিগুলোতে। মাঝেমধ্যে সামান্য উত্থান ছাড়া চলছে শেয়ারদরের পতন।

রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে গত ২৬শে নভেম্বর, বৃহস্পতিবার  শুরু হয় লেদারটেক ট্রেড শো। চলে ২৮শে নভেম্বর, শনিবার পর্যন্ত। বিশ্বের ১৩টি দেশের ১০০টি প্রতিষ্ঠান চামড়া ও চামড়াজাত পণ্য প্রক্রিয়ায় ব্যবহৃত যন্ত্রপাতি, রং, কেমিক্যাল প্রদর্শন করেছে ট্রেড শোতে।

চামড়া খাতের প্রতিষ্ঠানের শেয়ারদরে তেমন কোন প্রভাব পড়েনি ৩দিনের এই আয়োজনে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত ৫টি কোম্পানির মধ্যে ৩টির দর পড়েছে। ১টির দর সামান্য বেড়েছে, অপর কোম্পানির কোন ট্রেড হয়নি আজ। এরমধ্যে দিনশেষে বাটা সু কোম্পানির দর কমেছে ২০ টাকা ৩০ পয়সা। নিচের চিত্রে-

BATA

শেয়ারটির লেনদেন সোমবার ১৩৪৬ টাকা ৯০ পয়সায় শুরু হয়ে সর্বশেষ লেনদেন হয়েছে ১৩২০ টাকায়। আগেরদিনের ক্লোজিং প্রাইস ছিল ১৩৪০ টাকা ৩০ পয়সা। দর কমার কারণে লেনদেনে মাইনাস ১ দশমিক ৫১ শতাংশ পরিবর্তন হয়েছে।

শেয়ারটির গত ১ মাসের বাজারদর-

BATA-0

বিশ্লেষণে দেখা যায়, চলতি মাসের ৩ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত শেয়ারদর প্রায় ২০ টাকা ৭০ পয়সা কমেছে। এসময় শেয়ারদর ১৩৫১ টাকা ৭০ পয়সা থেকে প্রায় ১৩৩১ টাকায় নেমে এসেছে।

দিনশেষে লিগ্যাসি ফুট ওয়্যার লিমিটেডের দর কমেছে ১০ পয়সা। চিত্র-

LEAGACY

লেনদেন ২৪ টাকা ৯০ পয়সায় শুরু হয়ে সর্বশেষ লেনদেন হয়েছে ২৪ টাকা ৭০ পয়সায়। আগেরদিনের ক্লোজিং প্রাইস ছিল ২৪ টাকা ৮০ পয়সা। দর কমার কারণে লেনদেনে পরিবর্তন হয়েছে মাইনাস ০ দশমিক ৪০ শতাংশ।

গত ২৩শে নভেম্বর পর্যন্ত পতনে রয়েছে-

LEAGACY-0

চলতি মাসের ২৩ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত শেয়ারদর প্রায় ২ টাকা ৪০ পয়সা কমেছে। এসময় শেয়ারদর২৭ টাকা থেকে প্রায় ২৪ টাকা ৬০ পয়সায় নেমে এসেছে।

এ্যাপেক্স ট্যানারি লিমিটেডের দর কমেছে ৩০ পয়সা। চিত্র দেখুন-

APEX

কোম্পানির লেনদেন ১০৯ টাকা ১০ পয়সায় শুরু হয়ে সর্বশেষ লেনদেন হয়েছে ১০৯ টাকায়। আগেরদিনের ক্লোজিং প্রাইস ছিল ১০৯ টাকা ৩০ পয়সা। দর কমার কারণে পরিবর্তন হয়েছে মাইনাস ০ দশমিক ২৭ শতাংশ।

২৫শে নভেম্বর পর্যন্ত পতনে রয়েছে। চিত্র-

APEX-0

মাসের ২৫ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত শেয়ারদর প্রায় ৯ টাকা কমেছে। এসময় শেয়ারদর প্রায় ১১৭ টাকা থেকে প্রায় ১০৮ টাকায় নেমে এসেছে।

এ্যাপেক্স ফুট ওয়্যার লিমিটেডের দর বেড়েছে ২ টাকা। চিত্র দেখুন-

APEX-00F

কোম্পানির লেনদেন ৩২১ টাকা ২০ পয়সায় শুরু হয়ে সর্বশেষ লেনদেন হয়েছে ৩২২ টাকা ৮০ পয়সায়। আগেরদিনের ক্লোজিং প্রাইস ছিল ৩২০ টাকা ৮০ পয়সা। দর বাড়ার কারণে পরিবর্তন হয়েছে ০ দশমিক ৬২ শতাংশ।

এর আগে ২৩শে নভেম্বর পর্যন্ত পতনে ছিল। চিত্র-

APEX-00F-0

মাসের ২৩ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত শেয়ারদর প্রায় ২২ টাকা ৩০ পয়সা কমেছে। এসময় শেয়ারদর প্রায় ৩৪৩ টাকা থেকে ৩২০ টাকা ৭০ পয়সায় নেমে এসেছে।

সমতা লেদার কমপ্লেক্স লিমিটেডের সোমবার কোন ট্রেড হয়নি। চিত্র দেখুন-

SAMATA

চলতি মাসের ২ তারিখ থেকে ২৯ তারিখ পর্যন্ত অস্বাভাবিক উত্থান-পতনে ছিল। চিত্র-

SAMATA-0

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here