চলতি বছর বিশেষ মুনাফার আশা নেই: গোল্ডম্যান স্যাকসের বিশ্লেষণ

0
565

ডেস্ক রিপোর্ট : চলতি বছর আর্থিক বাজারগুলো থেকে বড় অংকের মুনাফা অর্জনের আকাঙ্ক্ষা থাকা বিনিয়োগকারীদের এ প্রত্যাশা থেকে সরে আসতে হতে পারে বলে মনে করছেন মার্কিন বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকসের প্রধান বৈশ্বিক ইকুইটি কৌশলী পিটার ওপেনহাইমার। খবর সিএনবিসি।

গত বছরের শেষ তিন মাসের হতাশাজনক বাজার মনোভাবের পর চলতি বছরের শুরুতে শেয়ারবাজারগুলো ঘুরে দাঁড়াতে শুরু করে। গত বছরের শেষ দিকে চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য উত্তেজনা, ব্রেক্সিট অনিশ্চয়তা ও বৈশ্বিক প্রবৃদ্ধি নিয়ে উদ্বেগ ঘনীভূত হওয়ায় মার্কিন শেয়ারবাজারে গ্রেট ডিপ্রেশনের পর সবচেয়ে বাজে পারফরম্যান্স দেখা যায়।

তবে চলতি বছরের শুরু থেকে বাজার মনোভাবের উন্নতি ওয়াল স্ট্রিটের অন্যতম সূচক ডাও জোনস ইন্ডাস্ট্রিয়াল এভারেজ ৭ শতাংশের বেশি এবং প্যান-ইউরোপিয়ান স্টক্স ৬০০ সূচক ৬ শতাংশের বেশি বাড়তে সহায়তা করেছে।

গোল্ডম্যান স্যাকসের প্রধান বৈশ্বিক ইকুইটি কৌশলী ওপেনহাইমার বলেন, অন্য বাজারগুলোর পাশাপাশি চলতি বছরের এখন পর্যন্ত ইউরোপীয় শেয়ারবাজার ঊর্ধ্বগতিতেই রয়েছে। কিন্তু চলতি বছর প্রধান বাজারগুলোর মুনাফা প্রবৃদ্ধি বেশ দুর্বল হবে বলে ধারণা করা যাচ্ছে।

বছরের শুরুতে গোল্ডম্যান স্যাকসের অর্থনীতিবিদরা আর্থিক বাজারগুলো বৈশ্বিক মন্দার ঝুঁকিকে অতিমূল্যায়িত করে দেখছে বলে জানিয়েছেন। এর ফলে মূল্যে বড় পতন হয়েছে বলে ওপেনহাইমার জানান।

দুর্বল মুনাফা পূর্বাভাসের পাশাপাশি মার্কিন বিনিয়োগ ব্যাংকটি জানিয়েছে, চলতি বছরের প্রথম কয়েক সপ্তাহে মূল্যস্ফীতির ঝুঁকি মন্থর হতে থাকায়, সম্ভাব্য আয় হারানোর ঝুঁকি এড়াতে বাজার-সংশ্লিষ্টদের এরই মধ্যে ইকুইটিতে যথেষ্ট বিনিয়োগ নিশ্চিত করতে হবে।

তবে এরই মধ্যে বিনিয়োগকারীরা শেয়ারবাজারে চলতি বছরের সিংহভাগ মুনাফার দেখা পেয়েছে বলে মনে করছেন ওপেনহাইমার। তিনি বলেন, অপেক্ষাকৃত মাঝারি মুনাফা প্রবৃদ্ধি যুক্তিসঙ্গতভাবেই আয় সামান্য বাড়াবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here