চলছে সিলভা ফার্মার আইপিও আবেদন

0
812

স্টাফ রিপোর্টার : আল-আমিন গ্রুপের কোম্পানি সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করবে। রসায়ন খাতের কোম্পানিটির আইপিও আবেদন ২৯ জুলাই, রোববার থেকে শুরু হয়েছে, চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত।

এদিকে, সিলভা ফার্মার শেষে অনেকদিন পরে শুরু হবে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আইপিও আবেদন। কোম্পানিটির আবেদন আগামী ৯ সেপ্টেম্বর থে‌কে শুরু হয়ে চলবে ১৬ আগষ্ট পর্যন্ত।

সিলভা ফার্মাসিউটিক্যালসের প্রসপেক্টাসে প্রকাশ, ওষুধ নির্মাতা কোম্পানিটি মূলত উৎপাদন করে থাকে ট্যাবলেট, ক্যাপসুল, লিকুইট এবং ড্রাই সিরাপ। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ৩ কোটি সাধারণ শেয়ার ইস্যু করে ৩০ কোটি টাকা উত্তোলন করবে।

ডিএসইর ওয়েবসাইটে প্রকাশ সিলভা ফার্মাসিউটিক্যালসের প্রসপেক্টাসউত্তোলিত টাকায় সিলভা ফার্মাসিউটিক্যালস মেশনারিজ ক্রয়, কারখানার ভবন নির্মাণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করবে। কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৬.৪৮ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৩ টাকা।

কোম্পানির ওয়েবসাইট থেকে নেয়া

ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুসারে, ২০০৩ সালে দেশে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হওয়া কোম্পানিটির পণ্য বিপণন এবং বাণিজ্য সম্প্রসারেণের লক্ষ্য ও পরিকল্পণা অনেক ভালো।কোম্পানিটি আগামীতে অনেক ভালো করবে বলে প্রত্যাশা করেন ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠান ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেডের সিইও সালাহউদ্দিন শিকদার, এফসিএমএ।আইপিও তালিকা, ডিএসই থেকে নেয়া চিত্র।এদিকে বিশেষ একটি সূত্র জানায়, সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ৩০ শতাংশ শেয়ার ধারণ করছে রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। গত ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি সিলভা ফার্মার ৩ কোটি শেয়ারে (অভিহিত ১০টাকা মূল্যে) ৩০ কোটি টাকা বিনিয়োগ করেছে আইসিবি।উল্লেখ্য, ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড ও এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here