চমক দেখাবে রেনাটা

2
3839

সিনিয়র রিপোর্টার : রেনাটা লিমিটেড ৫৭ দশমিক ৪০ শতাংশ নিট রিটার্নের সুবাদে তালিকার আট নম্বরে রয়েছে। তিন বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা ১৩৯ কোটি থেকে বেড়ে ৩৩১ কোটি টাকায় দাঁড়িয়েছে। যে কারণে গত বছরের তুলনায় লভ্যাংশ প্রদানের প্রদানের পরিমাণ অনেক বাড়ার সম্ভাবনা রয়েছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলো কমপ্লায়েন্স, বিক্রি, মুনাফা, লভ্যাংশসহ অনেক বিবেচনাতেই তুলনামূলক এগিয়ে। তবে গত ৩০ এপ্রিল পর্যন্ত তিন বছরে বিনিয়োগকারীদের নিট রিটার্নে (মূলধনি মুনাফা ও লভ্যাংশ) শীর্ষ ১০ বড় মূলধনি কোম্পানির তালিকায় স্থানীয় প্রতিষ্ঠানগুলোর একচ্ছত্র আধিপত্য।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধনের ভিত্তিতে শীর্ষে থাকা ২০ কোম্পানির নিট রিটার্ন পর্যালোচনায় দেখা গেছে, শেয়ারহোল্ডারদের সবচেয়ে বেশি মুনাফা দেয়া ১০ কোম্পানির নয়টিই দেশী। শুধু একটি বহুজাতিক কোম্পানি এ তালিকায় স্থান পেয়েছে।

তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে। আলোচ্য সময়ে (জুলাই-মার্চ) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ টাকা ১৯ পয়সা। যা আগের বছর ছিল ২৬ টাকা ১৩ পয়সা।

সর্বশেষ ৩ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০ টাকা ২০ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ৮ টাকা ৯৬ পয়সা । ৩১ মার্চ, ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৯৮ টাকা ৬৩ পয়সা। গত বছর একই সময় যা ছিল ১৭৯ টাকা ৬৬ পয়সা।

রেনেটা লিমিটেড পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সর্বশেষ ৬ মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ২০১৫-১৬ হিসাব বছরে আরওইতে শীর্ষ ১০ কোম্পানির আটটিই বহুজাতিক। দেশীয় কোম্পানিগুলোর মধ্যে এ তালিকায় জায়গা করে নিয়েছে শুধু অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও রেনাটা।

চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) সোসাইটি বাংলাদেশের সভাপতি শহিদুল ইসলাম বলেন, বহুজাতিক কোম্পানিগুলো সাধারণত শেয়ারহোল্ডারদের ভ্যালু সর্বোচ্চকরণের নীতিতে বিশ্বাসী। তাদের ম্যানেজমেন্টের জন্য এটিই সবচেয়ে বড় মূলমন্ত্র। এজন্য একদিকে তাদের ব্যবসায় সর্বোচ্চ দক্ষতা নিশ্চিত করতে হয়, অন্যদিকে তারা কোম্পানির মূলধন কাঠামোও এমন অবস্থানে রাখে, যাতে শেয়ারহোল্ডারদের অর্থের সর্বোচ্চ রিটার্ন দেয়া সম্ভব হয়।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here