গ্রেভস্টোন ডোজি ক্যান্ডেলস্টিক এবং এরপর বুলিশ ক্যান্ডেলস্টিক

0
1091

মেহেদী আরাফাত : ঢাকা স্টক এক্সচেঞ্জ এর – ডিএসই এক্স ইনডেক্স মঙ্গলবার দিনের প্রথম ভাগে ক্রয়চাপের ফলে ঊর্ধ্বমুখি প্রবনতা নিয়ে বৃদ্ধি পেতে থাকে এবং পরবর্তীতে দিনভর কিছুটা মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেলেও দিনের শেষভাগে পুনরায় ক্রয়চাপের ফলে দিনশেষে ডিএসই এক্স ইনডেক্স ঊর্ধ্বমুখি হতে থাকে এবং ২৩.০৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে বুলিশ ক্যান্ডেলস্টিক তৈরি করে। ডিএসই এক্স ইনডেক্স ২৩.০৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৪৬৪৯.৩০ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিনের তুলনায় ০.৪৯% বৃদ্ধি পেয়েছে।

TA বিশ্লেষকদের মতে গ্রেভস্টোন ডোজি ক্যান্ডেলস্টিক রিভারসেলের ইঙ্গিত দিয়ে থাকে। উনাদের মতে গতকালের ক্যান্ডেলস্টিক ছিল ডোজি ক্যান্ডেলস্টিক। এজন্য আজকের ক্যান্ডেলস্টিক ছিল গুরুত্বপূর্ণ। আজ ডিএসই এক্স ইনডেক্স বুলিশ ক্যান্ডেলস্টিক তৈরি হয়, এই হিসাবে উনারা ধারনা করছেন মার্কেট তার রেজিটেন্স লেভেল পর্যন্ত ভাল থাকতে পারে।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৫৮১ পয়েন্টে এবং রেজিটেন্স ৪৮৫১ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ২০.৪৮ এবং আল্টিমেট অক্সিলেটরের মান ছিল ২৯.৬০। এম.এফ.আই কিছুটা ঊর্ধ্বমুখি অবস্থান করছে এবং আল্টিমেট অক্সিলেটর কিছুটা ঊর্ধ্বমুখি অবস্থান করছে।Screenshot_1

ডিএসইতে ৫ কোটি ৬৬ লাখ ৭৮ হাজার ৪০০ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ২৫৫.২১ কোটি টাকা। ডিএসইতে লেনদেন হ্রাস পেয়েছে ২৪ কোটি টাকা। ঢাকা শেয়ারবাজারে ৩০৪ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ১১০ টির, কমেছে ১৪০ টির এবং অপরিবর্তিত ছিল ৫৪ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজ বাজারে চাহিদা বেশী ছিল ২০-৫০ কোটি টাকার পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ৬.২৮% বেশী। অন্যদিকে হ্রাস পেয়েছে ০-২০ এবং ৫০-১০০ কোটি টাকার পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায় ১৭.২% এবং ১৫.৪৬% কম। অন্যদিকে ১০০-৩০০ এবং ৩০০ কোটি টাকার উপরে পরিশোধিত মুলধনী প্রতিষ্ঠানের লেনদেনের পরিমান গতকালের তুলনায় আজ ০.১৯% এবং ১৩.৭৯% কম।

পিই রেশিও ৪০ এর উপরে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ১০.৬৫% বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে পিই রেশিও ০-২০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ২২.৮৩% হ্রাস পেয়েছে। ২০-৪০ মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় ২.০৯% কম।

ক্যাটাগরির দিক থেকে আজ এগিয়ে ছিল ‘জেড’  ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ৭২.৮১% বেশী ছিল। হ্রাস পেয়েছে ‘এ’, ‘বি’ এবং ‘এন’  ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় ৯.৮৫% , ৯.৩৮% এবং ২২.১৪% কম ছিল।

পিছনের খবর –

গ্রেভস্টোন ডোজি ক্যান্ডেলস্টিক তৈরি করলো ডিএসই এক্স ইনডেক্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here