গ্রামীণফোনের আয় বাড়লেও মুনাফা কমেছে ১৬ শতাংশ

0
420
স্টাফ রিপোর্টার : দেশের শীর্ষ সেলফোন অপারেটর গ্রামীণফোনের আয় বাড়লেও মুনাফা কমেছে। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ৫ দশমিক ১ শতাংশ। অন্যদিকে একই সময়ে মুনাফা কমেছে ১৬ শতাংশ। সম্প্রতি তাদের আর্থিক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।
২০১৩ সালে শেয়ারপ্রতি আয় ছিল ১২.৯৬ টাকা। চলতি বছরে তা কমে দাঁড়িয়েছে ১০.৮৯ টাকা।
২০১৩ সাল ছিল গ্রামীণফোনের ঘুরে দাঁড়ানোর বছর। এ বছর থ্রিজি লাইসেন্স পেয়েছে কোম্পানিটি। পাশাপাশি রাজস্ব আয়ের প্রবৃদ্ধি পুনরুদ্ধার এবং বাজার কাঠামোকে ঢেলে সাজানো হয়েছে। তথ্যপ্রযুক্তি খাতে সুবিধাজনক স্থানে যেতে একসেঞ্চারের সহযোগী হয়েছে গ্রামীণফোন।
এ বছর বিভিন্ন ধরনের প্রতিকূলতার মধ্যেও গ্রাহককেন্দ্রিক অফার উদ্ভাবনের মাধ্যমে সঠিক পথে প্রতিষ্ঠানের ব্যবসা পরিচালিত হয়েছে, যার ফলে শেয়ার হোল্ডারদের কাছে কোম্পানি মূল্য আরও বেড়েছে।
গ্রামীণফোন গত বছর ৯ হাজার ৬৬০ কোটি টাকা আয় করেছে, যা আগের বছরের তুলনায় ৫.১ শতাংশ বেশি। জাতীয় নির্বাচন পূর্ববর্তী অস্থিতিশীল পরিস্থিতিতে দেশে ব্যবসায়িক কার্যক্রম তুলনামূলকভাবে কিছুটা কমলেও এ প্রবৃদ্ধি অর্জন করেছে প্রতিষ্ঠানটি। গ্রাহক ও ফোনের ব্যবহার বৃদ্ধি ও সাশ্রয়ী বিভিন্ন অফারের কারণে এ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে।
এর পাশাপাশি বাণিজ্যিকভাবে থ্রিজি সেবা চালুর ফলে ডিভাইসের বিক্রি বেড়ে গেছে। আর এ বিক্রি বেড়ে যাওয়ার ফলে স্থানীয় ও আন্তর্জাতিক আন্তঃসংযোগ মিনিট ও হোল সেল বৃদ্ধি পেয়েছে। আর এতে গ্রামীণফোনের আয়ের প্রবৃদ্ধিতে ভূমিকা রেখেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here