ডেস্ক রিপোর্টঃ ২০১৭-১৮ অর্থবছরে পণ্য ও সেবা খাতে চার হাজার ১৫০ কোটি ডলার রফতানি আয়ের মধ্য দিয়ে শেষ হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রাজধানীর গুলশানের একটি হোটেলেব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এ অনুষ্ঠানে  এসডিজিবিষয়ক আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

সংগঠনের সভাপতি মো. শফিউল ইসলামের (মহিউদ্দিন) সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর দফতরের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ।

বাণিজ্যমন্ত্রী বলেন, গত আট বছরে সরকারের আন্তরিক প্রচেষ্টা ও বিভিন্ন উদ্যোগের কারণে রফতানি আয় বেড়েই চলছে।

রফতানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ (ইপিবি) সর্বশেষ প্রতিবেদনের তথ্য তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, ২০১৭-১৮ অর্থবছরে পণ্য ও সেবায় মোট রফতানি আয় হয়েছে ৪১ দশমিক ৫ বিলিয়ন ডলার (চার হাজার ১৫০ কোটি ডলার)। এরমধ্যে পণ্য রফতানি বাবদ আয় হয়েছে ৩৭ বিলিয়ন ডলার ও সেবা খাতে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার। আর তৈরি পোশাক খাতে রফতানি আয় হয়েছে ৩০ বিলিয়ন ডলার।

জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে পণ্য ও সেবায় রফতানির লক্ষ্যমাত্রা ৪১ বিলিয়ন ডলার নির্ধারণ করেছিল সরকার। এর মধ্যে পণ্য রফতানি খাতে ৩৭ দশমিক ৫ বিলিয়ন ডলার ও সেবা খাতে ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা নির্ধারণ ছিল।