গেজেট প্রকাশ, ডিএসইতে টি+২ আসছে কবে

0
572

সিনিয়র রিপোর্টার : শেয়ার লেনদেন নিষ্পত্তির নতুন সময়সীমা (টি+২) কবে চালু হচ্ছে তা অনিশ্চিত। কিছু কারিগরি ত্রুটি না অন্য কোনো কারণে টি+২ চালু হচ্ছে না, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। এ নিয়ে গত ১ মার্চ সেটেলমেন্ট বিধিমালা গেজেট আকারে প্রকাশিত হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএএসই) ও বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশন এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছে না। যদিও এই প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে ডিএসইকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

পদ্ধতি চালুর জন্য তিন দফায় সময়সূচি নির্ধারণ করা হলেও তা বাস্তেবায়ন করতে পারছে না ডিএসই কর্তৃপক্ষ। কারণ হিসেবে জানা গেছে, এ পদ্ধতির বাঁধ সেধেছে বিদেশি পোর্টফোলিও ম্যানেজাররা। নতুন পদ্ধতি চালুর ক্ষেত্রে কিছু কারিগরী সমস্যার কথা তুলে ধরেছেন তারা। এ কারণে অনিশ্চিতায় পড়েছে টি+২। এ বিষয়ে বিএসইসির মুখপাত্র সাইফুর রহমানের সঙ্গে কথা হলে তিনিও নিশ্চিত করে বলতে পারেন নি।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রস্তাবের প্রেক্ষিতে ২০১১ সালে ডিসেম্বর মাসে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সেটেলমেন্ট সাইকেল কমানোর অনুমোদন দেয়। গত ৩ নভেম্বর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ টি+২ চালু করে।

এদিকে, গত ১ মার্চ সেটেলমেন্ট বিধিমালা গেজেট আকারে প্রকাশিত হয়। এর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা জানান, গেজেট প্রকাশিত হওয়ার ১৫ দিনের মধ্যেই টি+২ চালু হবে। কিন্তু এবার নতুন বাঁধা এসে হাজির হয়েছে।

জানা যায়, গত সপ্তাহে বেশ কয়েকটি বিদেশি বিনিয়োগের সঙ্গে যুক্ত কাস্টোডিয়ান ব্যাংকগুলো বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে টি+২ চালুতে তাদের আপত্তির কথা জানায়। তাদের মতে, টি+৩ পরিবর্তে টি+২ চালু করা হলে তারা কিছু সমস্যায় পড়তে পারেন। এর পরিপ্রেক্ষিতে বিএসইসি ডিএসইকে বিষয়টি পর্যালোচনা এবং সম্ভাব্য সমস্যার সমাধানের পর সেটেলমেন্ট সাইকেল কমিয়ে আনার নির্দেশ দেয়।

উল্লেখ্য, ডিএসইতে ‘এ’, ‘বি’ ও ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেনের নিষ্পত্তি হয় সেটেলমেন্ট সাইকেল টি+৩ তে। এ পদ্ধতিতে শেয়ার কেনার চতুর্থ দিনে গ্রাহক তার হিসাবে শেয়ার বুঝে পান। সেদিনই ওই শেয়ার বিক্রির উপযোগী হয়। বিনিয়োগকারী চাইলেই তা বিক্রি করতে পারেন। অন্যদিকে শেয়ার বিক্রির চতুর্থ দিনে টাকা বুঝে পান বিনিয়োগকারীরা। টি+২ চালু হলে তা একদিন কমে আসবে।

তবে ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির ক্ষেত্রে এর আওতাভূক্ত হবে না।

টি+২ নিয়ে আরো খবর : ঝুলে গেলো টি+২

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here