গুজবে উড়ছে কেয়া ও বিচ হ্যাচারির দর

1
3849

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী ধারা ফিরে আসায় গুজবে ভর করে অস্বাভাবিক হারে বাড়ছে কিছু কোম্পানির শেয়ারদর ও লেনদেন। মালিকানা পরিবর্তনের গুজবে রোববার হঠাৎ করে লেনদেনের শীর্ষে ছিল কেয়া কসমেটিক্স। একই সঙ্গে সোমবার এবং মঙ্গলবার (আজ) সকালে দর রয়েছে ঊর্ধমূখী।

শুধু ডিএসইতেই ৭৮ কোটি টাকায় কেনাবেচা হয়েছে চার কোটি ৪৫ লাখ শেয়ার, যা অন্তত গত তিন বছরে সর্বোচ্চ। এ ছাড়া গত এক মাসে শেয়ারটির দর ৪ টাকা বেড়ে ১৮ টাকায় উঠেছে। সোমবারই বেড়েছে দেড় টাকা। মঙ্গলবার বিস্ময়করভাবে আরো দর বেড়ে হওয়ায় ভাসতে শুরু করেছে।

এ ছাড়া মালিকানা ও ব্যবসা পরিবর্তনের খবরে কিছুদিন ধরে বাড়ছে বন্ধ কোম্পানি বিচ হ্যাচারির শেয়ারদর। গত দুই মাসে শেয়ারটির দর দ্বিগুণ বেড়ে সর্বোচ্চ ২৩ টাকায় কেনাবেচা হয়েছে। আগের চার কার্যদিবসে কমার পর পুনরায় শেয়ারটি কেনাবেচা হয়েছে সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দর ২০ টাকা ৩০ পয়সায়। ছিল দরবৃদ্ধির শীর্ষে। শেয়ারবাজার সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, একটি বড় গ্রুপ কেয়া কসমেটিক্স কোম্পানিকে কিনে নিচ্ছে বলে বাজারে গুজব আছে। তবে গ্রুপটির নাম জানাতে পারেনি কেউ। কেয়ার সিএফও হুমায়ূন কবির জানান, এ খবর সত্য নয়। হঠাৎ লেনদেন বৃদ্ধিতে কোম্পানি কর্তৃপক্ষও অবাক।

তবে মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে গত জানুয়ারিতে কেয়া জানিয়েছিল, এর নিট কম্পোজিট ও স্পিনিং বিভাগের ব্যবসা সম্প্রসারণের জন্য বিভিন্ন দেশ থেকে ১৫৫ কোটি টাকা মূল্যের মূলধনি যন্ত্রপাতি আমদানি করতে সাউথইস্ট ব্যাংকের মাধ্যমে ঋণপত্র (এলসি) খোলা হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে ওই যন্ত্রপাতি স্থাপন ও উৎপাদন কার্যক্রম শুরু হবে। এতে কেয়ার মুনাফা প্রায় দ্বিগুণ হবে বলে দাবি করা হয়েছিল।

যদিও একটি সূত্র জানিয়েছে, কেয়ার নিট ও স্পিনিং বিভাগের আর্থিক অবস্থা খুবই নাজুক। এ বিভাগের কারণেই পুরো কেয়া গ্রুপ আর্থিক সংকটে। আর্থিক দায়ের তুলনায় এর সম্পদমূল্য এক-চতুর্থাংশে নেমে এসেছে।

জানতে চাইলে সিএফও বলেন, নিট ও স্পিনিং বিভাগের কিছু যন্ত্রপাতি এরই মধ্যে দেশে এসেছে। আগামী সেপ্টেম্বরের মধ্যে যন্ত্রপাতি স্থাপন সম্পন্ন ও উৎপাদন শুরু হবে। এতে কোম্পানির মুনাফা অনেক বৃদ্ধি পাবে। তবে এর কারণে অস্বাভাবিক হারে লেনদেন ও দরবৃদ্ধির বৃদ্ধির যুক্তি নেই। এ ছাড়া নিট বিভাগের আর্থিক দুর্বলাবস্থার তথ্যও ঠিক নয় বলে জানান তিনি।

অন্যদিকে, বিচ হ্যাচারির কোম্পানি সচিব জাকির হোসেন বলেন, র‌্যাংগ্স গ্রুপ বিচ হ্যাচারি কিনে নিচ্ছে বলে বাজারে একটি গ্রুপ গুজব ছড়িয়েছে। তারাই শেয়ার কেনাবেচা করে দর বাড়াচ্ছে।

এ ছাড়া কক্সবাজারে কোম্পানির জমিতে পাঁচতারকা হোটেল হবে বলেও গুজব ছড়ানো হয়েছে। এসবের কোনো ভিত্তি নেই। গত পাঁচ মাস ধরে কোম্পানি কর্মচারীদের বেতন দিতে পারছে না। সেখানে এধরণের ভাবনা অবান্তর ছাড়া কিছুই নয়।

এদিকে, এক দিনের দর সংশোধনের পর পুনরায় দরবৃদ্ধির ধারায় ফিরেছে দেশের শেয়ারবাজার। রোববার দুই শেয়ারবাজারে লেনদেন হওয়া ৫৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে। এতে প্রধান দুই মূল্যসূচক বেড়েছে শূন্য দশমিক ৪০ শতাংশের ওপর।

ডিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট বেড়ে ৫৭৭৪ পয়েন্ট ছাড়িয়েছে। লেনদেনও গত বৃহস্পতিবারের তুলনায় প্রায় ১৭ শতাংশ বেড়ে সাড়ে ১২শ’ কোটি টাকায় উন্নীত হয়েছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here