এপিপিজি’র প্রতিবেদন : গার্মেন্টসের সমস্যা শুধু বাংলাদেশে নয়

0
401

এসবি ডেস্ক : পোশাকশিল্প নিয়ে বাংলাদেশের নানাবিধ সমস্যা নতুন কিছু নয়। সাম্প্রতিক সময়ে এই সমস্যা আরও ঘনীভূত হয় রানা প্লাজা ধসের পর। বিশ্ব মিডিয়ায় বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল এ শিল্পের সমস্যা প্রচার করা হয় ফলাও করে। কিন্তু এ সমস্যা নিয়ে এবার ভিন্ন কথা জানালো এপিপিজি।

যেসব কারণে সম্প্রতি বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রি বিপর্যয়ের মুখোমুখি হয়েছে, সেসব কারণ শুধু বাংলাদেশ নয়, অন্য অনেক দেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রিতেই রয়েছে বলে মন্তব্য করেছে ব্রিটেনের বাংলাদেশ বিষয়ক অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি)।

সোমবার বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রির উপর রচিত ‘আফটার রানা প্লাজা’ শীর্ষক এক রিপোর্টে এ মন্তব্য করে এপিপিজি। বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে এ রিপোর্টটি সোমবার হাউস অব কমন্সে সাংবাদিকদের সামনে প্রকাশ করা হয়। এপিপিজি’র চেয়ার সরকারদলীয় এমপি আন মেইন সাংবাদিকদের সামনে এ রিপোর্ট পেশ করেন।

এসময় তার সঙ্গে এপিপিজি’র ভাইসচেয়ার নিক ডি বয়েস ও সদস্য জোনাথন রেইল্ড এমপি, নেক্সট, প্রাইমার্ক ছাড়াও বেশ কিছু বাংলাদেশি গার্মেন্টস ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সম্প্রতি এপিপিজি’র একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে এসে দেশটির গার্মেন্টস সেক্টরের উপর রিপোর্টটি তৈরি করে। প্রতিনিধিদল তাদের সফরকালীন সময়ে মোট ৬টি গার্মেন্টস কারখানা, বেশকিছু প্রশিক্ষণ কেন্দ্র ও শ্রমিকদের বাসস্থানও পরিদর্শন করেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়।

রিপোর্টে বলা হয়, বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রিগুলোর মূল সমস্যা হলো সঠিক অবকাঠামোর অভাব, শ্রমিকের ন্যায্য মজুরি না পাওয়া ও অস্বাস্থ্যকর কাজের পরিবেশ। এসব সমস্যা শুধু বাংলাদেশ নয়, অন্য অনেক দেশেই রয়েছে। সঠিক অবকাঠামোর বর্ণনা দিতে গিয়ে রিপোর্টে বলা হয়, বিল্ডিং নির্মাণের ক্ষেত্রে যথাযথ আইন থাকলেও অনেকেই এ আইনের তোয়াক্কা না করে বিল্ডিং নির্মাণ করেছেন। ফলে বিল্ডিংগুলো সব সময়ই থেকে গেছে ঝুঁকিপূর্ণ।

রিপোর্টে গার্মেন্ট সেক্টরে কাজের সঠিক পরিবেশ, মানবিক জীবনযাপনের জন্য শ্রমিকের পর্যাপ্ত মজুরি ও সঠিক অবকাঠামোগত উন্নয়নে শুধু সরকার নয়, গার্মেন্টস ক্রেতাদেরও অনেক কিছু করার আছে বলে মত প্রকাশ করে এপিপিজি।

রিপোর্টে আশা প্রকাশ করা হয়, একটি অবাধ, সুষ্ট ও শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে গঠিত বাংলাদেশের আগামী সরকার দেশটির গার্মেন্টস সেক্টর উন্নয়নে এপিপিজি’র এই সুপারিশ বিবেচনা করবে। ‘আফটার রানা প্লাজা’ রিপোর্ট প্রকাশের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এপিপিজি চেয়ার আন মেইন এমপি।

বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক অবস্থার উপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশটির প্রধান দুই রাজনৈতিক দল আন্তরিক হলে একটি অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান অবশ্যই সম্ভব।

এপিপিজি চেয়ার আরও বলেন, বাংলাদেশের রাজনৈতিক সমস্যার সমাধান দেশটির রাজনীতিকদেরই করতে হবে। উন্নয়ন ও সমৃদ্ধি অব্যাহত রাখতে রাজনৈতিক স্থিতিশীলতার উপরও জোর দেন এসময় এপিপিজি চেয়ার। সূত্র : বাংলানিউজ

পূর্ণাঙ্গ রিপোর্টটি দেখতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here