গভর্নর ড. আতিউর রহমানকে ডিএসইর অভিনন্দন

0
2100

ডেস্ক রিপোর্ট : সাবসিডিয়ারি কোম্পানির বিনিয়োগ ব্যাংকের বিনিয়োগ এক্সপোজারে হিসাব না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। শেয়ারবাজার চাঙা করতে সাবসিডিয়ারি কোম্পানির মাধ্যমে বিপুল পরিমাণ বিনিয়োগ করার সুযোগ পেলো ব্যাংক খাত। ব্যাংকের বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা শিথিল করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার জারি করায় ঢাকা স্টক এক্সচেঞ্জ বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানকে আন্তরিক অভিনন্দন ও স্বাগত জানিয়েছে। ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপমহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে গতকাল সোমবার এ তথ্য জানা যায়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, পুঁজিবাজারের প্রতি বাংলাদেশ ব্যাংকের বিশেষ গুরুত্বারোপ, ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মনোভাবের কল্যাণে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সংক্রান্ত বিধিমালা পরিপালন সহজতর হবে এবং পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা করা যাচ্ছে। এই সার্কুলারের ফলে ব্যাংকের যে সব সাবসিডিয়ারি কোম্পানি আছে তার মূলধনকে ব্যাংকের পুঁজিবাজারে এক্সপোজারে মধ্যে আনা হবে না। এ সাবসিডিয়ারির মূলত ২ ধরনের প্রতিষ্ঠান, একটি হলো ব্রোকারেজ হাউজ, অপরটি হলো মার্চেন্ট ব্যাংক।

এ দুটির মূলধন যদি এক্সপোজারে গণনা না হয় তাহলে পুঁজিবাজারের এক্সপোজারের সীমা সমন্বয়ের বর্তমান যে সমস্যা আছে তা অনেকাংশে কমে যাবে। আর বিষয়টি বাজারে ইতিবাচক হিসেবেই কাজ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here