খুব শিগগিরই পুঁজিবাজার চাঙ্গা হবে : অর্থমন্ত্রী

1
2751

মোহাম্মদ তারেকুজ্জামান : বর্তমানে শেয়ারবাজারের অবস্থা ভাল না। সেটা আমরা সবাই জানি। তবে এই অবস্থা বেশি দিন থাকবে না। খুব শিগগিরই শেয়ারবাজার চাঙ্গা হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কন্দ্রে বুধবার (৯মার্চ) ডিএসইর রিয়েল টাইম মোবিলিটি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ডিএসইর মোবাইলের মাধ্যমে বিনিয়োগকারীরা দূর-দূরান্ত থেকে নিজেরাই শেয়ার লেনদেন করতে পারবে।  এতে সময়ের অপচয় কম হবে। ২০১০ সালের পর থেকে শেয়ারবাজার ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। এই ধ্বংসস্তুপ থেকে শেয়ারবাজারকে চাঙ্গা করার ক্ষেত্রে ডিএসইর মোবাইল কার্যকর ভূমিকা রাখবে।

তিনি বলেন, ২০১০ সালের পর শেয়ারবাজারের উন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও তা চোখে পরার মতো কার্যকর হয়নি। তবে খুব শিগগিরই শেয়ারবাজার স্ট্যাবল হবে।

তিনি নিজের উদাহরণ টেনে বলেন, রাজনীতিতে আসার আগে আমার নিজেরও শেয়ারবাজারে বিনিয়োগ ছিল। ১৯৭৯ সালে শেয়ারবাজারে আমার ৩৩ হাজার টাকার বিনিয়োগ ছিল। সেই টাকাটা শেয়ারবাজার থেকে লস হয়ে যায়। তাই শেয়ারবাজারে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন আমি তাদের ব্যথা বুঝি।

বাংলাদেশ সিকিউরিটিস এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেইন বলেন, ডিএসইর মোবাইলের মাধ্যমে বিনিয়োগকারীরা অনেক কিছুই শিখতে পারবেন। আগে শেয়ার লেনদেন, অনুসন্ধানসহ যাবতীয় বিষয় জানার জন্য ব্রোকারেজ হাউজগুলোতে বিনিয়োগকারীদের যেতে হতো।

কিন্তু ডিএসইর মোবাইলের মাধ্যমে তাদের আর ব্রোকারেজ হাউজগুলোতে যেতে  হবে না। তারা নিজেরাই শেয়ার লেনদেনসহ পুঁজিবাজারের যাবতীয় বিষয় অনুসন্ধান করতে পারবেন। তবে এরজন্য তাদেরকে প্রশিক্ষণ নিতে হবে। ডিএসই সেই প্রশিক্ষণের ব্যবস্থা করবে।

ডিএসই’র স্বাধীন পরিচালক ওয়ালিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, ফ্লেক্সট্রেডের সিইও জেন মাইকেল ব্লানকো প্রমূখ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here