খান ব্রাদার্সের আরো ব্যবসা বাড়ছে

1
2588

সিনিয়র রিপোর্টার : খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজের নতুন করে আগামী জুনে আরো ব্যবসা বাড়ছে। তবে কোম্পানির স্বাভাবিক ব্যবসার চেয়ে নতুন করে রপ্তানী প্রক্রিয়া যোগ হওয়ায় আরো সুবাতাস বইতে শুরু করেছে।

বিশ্বব্যাপী চাহিদা বাড়ায় ২ লাখ ২০ হাজার ডলার ব্যয়ে এফআইবিসি ব্যাগ তৈরির নতুন মেশিন আমদানি করা হয়েছে। ইতোমধ্যে কোম্পানির কারখানায় গত মার্চে নতুন রুপে উৎপাদনও শুরু হয়েছে। কোম্পানির বিশেষ একটি সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।

বিশেষ সূত্র জানায়, আইপিও থেকে সৃংগৃহিত ২০ কোটি টাকা ব্যয় ছাড়াও কোম্পানির নিসস্ব অর্থায়নে এসব করা হয়। চলতি বছরের মার্চ মাস থেকে জাম্বু ব্যাগ হিসেবে পরিচিত ‘এফআইবিসি ব্যাগ’ উৎপাদন করছে কোম্পানির কর্তৃপক্ষ। একই সঙ্গে আগামী জুন মাসে এসব জাম্বো ব্যাগ প্রতিটি ১৯ সেন্ট দরে ২১ মিলিয়ন পিপি ওভেন ব্যাগ আলজেরিয়ায় রপ্তানীর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

নতুন করে বিদেশে রপ্তানী রপ্তানী করা হবে বলেন কোম্পানির সেক্রেটারি তপন কুমার। তিনি বলেন, আমরা অনেক আগেই আইপিও থেকে টাকা ব্যবহার করেছি। নতুন করে আগামী জুনে রপ্তানী প্রক্রিয়া শুরু হবে।

তবে কোম্পানির শেয়ার ধারণ সম্পর্কে তিনি কোন মন্তব্য করতে রাজী হননি।

প্রাথমিকভাবে ধারণা, কোম্পানির নতুন করে মার্চে উৎপাদন বৃদ্ধি, জুনে বিদেশে রপ্তানী প্রক্রিয়া এবং ‘এফআইবিসি ব্যাগ’ উৎপাদন হওয়ায় কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানির ২ কোটি শেয়ারের মধ্যে (উদ্যোক্তাদের ৩০ শতাংশ ছাড়া) বিপুল পরিমাণ শেয়ার ধারণ করেছে।

উল্রেখ্য, বর্তমানে বাংলাদেশে এফআইবসি ব্যাগের বিপুল চাহিদা তৈরি হয়েছে। গত বছর এর প্রবৃদ্ধি ছিল ১৮৭ শতাংশ। আগামী দুই বছরের মধ্যে এটা ২০০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে।

বিশ্বব্যাপি এফআইবিসি প্রোডাক্টের বাজার ১ দশমিক ৮৯ শতাংশ। বিশ্বব্যাপি এ খাত থেকে যদি ৫ শতাংশ শেয়ার ব্যবহার করা যায় তাহলে আগামী বছর ১ বিলিয়ন ডলার রপ্তানি করা সম্ভব হবে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here