ক্ষতিগ্রস্ত পোশাক শ্রমিকদের জন্য ৩১০ কোটি টাকার তহবিল গঠন : এপি

0
297

Garmentsএসবি ডেস্ক : সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় নিহত-আহতসহ ক্ষতিগ্রস্থদের সহায়তার জন্য ৪ কোটি মার্কিন ডলারের তহবিল গঠন করছে আন্তর্জাতিক ক্রেতা প্রতিষ্ঠান ও শ্রমিক সংগঠনগুলোর উদ্যোগে গঠিত তহবিল সংগ্রহ কমিটি।

বাংলাদেশি টাকায় এই তহবিলের পরিমাণ প্রায় ৩১০ কোটি ৮০ লাখ টাকা। এই তহবিলে সহায়তা দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে স্প্যানিশ ক্রেতা প্রতিষ্ঠান এল কর্তে ইংলেস, যুক্তরাজ্যের ক্রেতা প্রতিষ্ঠান বোনমার্শে, কানাডিয়ান প্রতিষ্ঠান লবলো এবং আয়ারল্যান্ডের প্রতিষ্ঠান প্রাইমার্কের মতো প্রতিষ্ঠানগুলো। মঙ্গলবার এসব খবর জানিয়েছে মার্কিন সংবাদ সংস্থা এপি।

গত ২৪ এপ্রিল সাভারে ৫টি গার্মেন্টস কারখানায় শ্রমিকরা কাজ করার সময় ভেঙে পড়ে আট তলা বিশিষ্ট রানা প্লাজা। দেশের পোশাক শিল্পের ইতিহাসে এটিই সবচেয়ে বড় প্রাণঘাতী দুর্ঘটনা। এতে ১১শ’রও বেশি মানুষ নিহত হয়, পঙ্গু ও আহত হয় কয়েক হাজার মানুষ। অথচ, এই পোশাক শিল্পই বাংলাদেশের অর্থনীতিতে প্রতি বছর দুই হাজার কোটি টাকা যোগান দেয়।

এই দুর্ঘটনার পরই সবার নজরে ‍আসে চীনের পর বিশ্বের সবচেয়ে বেশি পোশাক উৎপাদক ও রপ্তানিকারক দেশটির ৪০ লাখ শ্রমিক প্রাণহানির কেমন শঙ্কা নিয়ে কাজ করে চলেছেন।

মাত্র পাঁচ মাস আগে তাজরীন ফ্যাশনের অগ্নিকাণ্ডে ১১২ শ্রমিক দগ্ধ হয়ে নির্মমভাবে মারা যাওয়ার পর সাভারে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। পোশাক ক্রয়ের জন্য দক্ষিণ এশিয়াকে সবচেয়ে পছন্দের তালিকায় রাখা পশ্চিমা ক্রেতারা এ দু’টি দুর্ঘটনায়ই হতবাক হয়ে যায়।

তহবিল গঠনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পোশাক উৎপাদক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট শহীদুল্লাহ আজিম। মঙ্গলবার তিনি সংবাদ সংস্থা বলেন, এটা অনেক বড় ব্যাপার, আমরা এই উদ্যোগকে স্বাগত জানাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here