ক্যাপিটাল মার্কেট এক্সপোজার ২০২৪ পর্যন্ত বাড়তে পারে

0
5343

মোহাম্মদ মুশফিকুর রহমানঃ পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের জন্য সবচেয়ে বড় বাধা ক্যাপিটাল মার্কেট এক্সপোজার লিমিট।বিনিয়োগ সমন্বয়ের জন্য ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত সময় আছে। এমন সময়কে লক্ষ্য রেখে ব্যাংক কাজ করে যাচ্ছে। বিগত সময়ে পুঁজিবাজারে দর সংশোধনের পিছেনে এটি প্রধান করন বলে মনে করছেন অনেকে।

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের বাধা অপসারণের লক্ষ্যে ব্যাংক কোম্পানি আইন সংশোধনের আলোচনায় বসতে আপত্তি নেই বাংলাদেশ ব্যাংকের। সংস্থাটি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে আলোচনা চালিয়ে যেতেও আগ্রহী। বুধবার বিকেলে আর্থিক খাতের রেগুলেটরদের সমন্বয় সভায় এমন অবস্থানের কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠকে বিএসইসির পক্ষ থেকে ব্যাংক এক্সপোজারের সংজ্ঞা সংশোধনের প্রস্তাব তোলা হয়। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, ওই বিনিয়োগ সমন্বয়ের জন্য ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত সময় আছে। এখনই তা বাড়ানো বা কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কিছু নেই। তাছাড়া মাত্র তিনটি ব্যাংকের বিনিয়োগ সীমার বাইরে আছে। তারা এসব ব্যাংককে মৌখিকভাবে বা লিখিতভাবে কোনো চাপই দিচ্ছেন না। বৈঠকে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, সরকার যদি মনে করে তবে আইন সংশোধন করে এর মেয়াদ ২০২৪ সাল পর্যন্তও করতে পারে। সরকার আইন পাশ করলে বাংলাদেশ ব্যাংক তা পালন করবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস (আরজেসি) এবং মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) প্রতিনিধিরা অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here