কোম্পানির আর্থিক প্রতিবেদন ফুটপাতে!

0
408

বিশেষ প্রতিনিধি : অনেক কোম্পানির প্রকাশিত বার্ষিক আর্থিক প্রতিবেদন অবাধে রাজধানীর ফুটপাতগুলোতে বিক্রি হচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে ফুটপাতের অনেক দোকানেই এসব কোম্পানিগুলোর প্রতিবেদন মিলছে। অনেকের প্রশ্ন, এই প্রতিবেদন এখানে কিভাবে আসছে।

তালিকাভুক্ত কিছু কোম্পানির অসাধু কর্মকর্তার কারণে এসব প্রতিবেদন শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ না করেই বিক্রি হচ্ছে ফুটপাতে। কোম্পানি অথচ ব্যয়বহুল প্রতিবেদনের প্রকাশনা খরচ বিনিয়োগকারীদের ঘাড়ে চাপিয়ে দিচ্ছে। ফলে তথ্য অধিকার থেকে বঞ্চিত থাকছেন সাধারণ বিনিয়োগকারীরা।

দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে প্রতিটি দোকানেই কোম্পানিগুলোর বার্ষিক আর্থিক প্রতিবেদন সাজিয়ে রাখা হয়েছে। এরমধ্যে ব্যাংকিং খাতের আর্থিক প্রতিবেদনই বেশি লক্ষণীয়। ব্যাংকের প্রত্যেকটি প্রতিবেদন ১৫০ থেকে ৩০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। প্রায় প্রতিটি দোকানেই এসব আর্থিক প্রতিবেদন কিনতে ক্রেতাদের উপচেপড়া ভিড় দেখা গেছে।

এ বিষযে দোকানীদের সঙ্গে কথা হলে তারা বলেন, তারাও এসব টাকা দিয়ে কিনেছেন। কোম্পানির লোক এসে তাদের এসব বই দিয়ে যাচ্ছেন। অনেকে বিক্রির পর টাকা নিচ্ছেন, আবার অনেকে চুক্তিতে রফা করছেন। তবে তারা প্রতিবেদনে নাম না প্রকাশের জন্য অনুরোধ করেন।

তারা বলেন, কোম্পানি সংশ্লিষ্ট ব্যক্তিদের সহায়তায় অনেকে এসব আর্থিক প্রতিবেদন কেজি দরেও বিক্রি করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here