কোকাকোলাকে পুঁজিবাজারে আসতে অর্থমন্ত্রীর আহ্বান

0
786
বাংলাদেশ সফররত কোকাকোলার প্রেসিডেন্ট ব্রেইন জন স্মিথ ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

স্টাফ রিপোর্টার : বিশ্বের অন্যতম বৃহৎ কোমল পানীয় প্রস্তুতকারক কোম্পানি কোকাকোলাকে বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার বাংলাদেশ সফররত কোকাকোলার প্রেসিডেন্ট ও প্রধান অপারেটিং অফিসার ব্রেইন জন স্মিথ সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে গেলে তিনি এ আহ্বান জানান।

সাক্ষাতকালে কোকোকালোর প্রেসিডেন্ট আগামি ৫ বছরে বাংলাদেশে ২০ কোটি ডলার (স্থানীয় মুদ্রায় প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা) বিনিয়োগের পরিকল্পনার কথা জানান। এ সময় অর্থমন্ত্রী তাদের এই পরিকল্পনাকে স্বাগত জানান।

তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের সিদ্ধান্ত কোম্পানিটির জন্য খুবই লাভজনক হবে। কারণ  দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সব চেয়ে ভালো বিনিয়োগবান্ধব পরিবেশ রয়েছে। এছাড়াও আছে অত্যন্ত আকর্ষণীয় প্রণোদনার সুযোগ। এসব কাজে লাগিয়ে উচ্চতর মুনাফা অর্জনের সুযোগ রয়েছে।

আহম মুস্তফা কামাল বলেন, দেশকে এগিয়ে যাওয়ার জন্য বিদেশী বিনিয়োগ প্রয়োজন রয়েছে। অন্যদিকে এখানে বিনিয়োগ অনেক লাভজনক। তাই কোকাকোলার উচিত বাংলাদেশে আরো বেশী বিনিয়োগ করা এবং তার তরুণ ও বর্ধমান জনসংখ্যার সুযোগ নেওয়া। কেননা বর্তমানে বাংলাদেশে জনমিতিক লভ্যাংশের ‘ডেমোগ্রাফিক ডেভিডেন্ট’ সুযোগ বিদ্যমান। আগামী ২০৩০ সাল পর্যন্ত তা অব্যাহত থাকবে। চীন, ভারত এবং এশিয়ার অন্যান্য ক্রমবর্ধমান অর্থনীতির মধ্যে বাংলাদেশ কৌশলগত ভৌগলিক অবস্থানে রয়েছে।

২০৩২ সালে পৃথিবীতে এক নম্বর দেশ হবে চীন, দুই নম্বর হবে আমেরিকা, তিন নম্বর হবে ইন্ডিয়া, চার নম্বর হবে জাপান এবং পাচ নম্বর হবে জার্মানী। চীন, ভারত ও জাপান এই তিনটি বৃহত অর্থনীতির দেশের মাঝে থাকবে বাংলাদেশ। বাংলাদেশের ভৌগোলিক অবস্থান দেশটিকে আঞ্চলিক যোগাযোগ, বিদেশি বিনিয়োগ এবং গ্লোবাল আউট সোর্সিংয়ের একটি কেন্দ্রে পরিণত করেছে। সুতারাং কৌশলগত কারনেই বাংলাদেশকে এড়িয়ে বিশ্বের সার্বিক অগ্রগতি সম্ভব নয়।

কোকাকোলার প্রেসিডেন্ট ও প্রধান অপারেটিং অফিসার ব্রেইন জন স্মিথ বাংলাদেশে ২০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার প্রস্তাব করেন। পাশাপাশি তিনি বর্তমান কর ব্যবস্থায় বিদ্যমান সম্পূরক কর ও মুল্যসংযোজন কর হ্রাস করা যায় কিনা সেই বিষয় বিবেচনা করার বিষটি আলোচনা করেন।

এ সময় অর্থমন্ত্রী মন্ত্রী  আহম মুস্তফা কামাল কোকাকোলাকে আরো অধিক বিনিয়োগ করার আহ্বান করে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ এবং পুঁজিবাজারে নিবন্ধনের জন্য পরামর্শ প্রদান করেন। অধিক বিনিয়োগ সম্পৃক্ত করনের মাধ্যমে কোকাকোলার সম্পূরক কর হ্রাস করার  আহ্বান জানান।

উল্লেখ্য, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে কোকাকোলা পুঁজিবাজারে তালিকাভুক্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here