কেলেঙ্কারির মামলায় খালাস পেলেন ২ আসামি

0
233

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজার কেলেঙ্কারি মামলায় উচ্চ আদালত থেকে খালাস পেয়েছেন সাজাপ্রাপ্ত আসামি এনায়েত করিম ও এস এম নুরুল ইসলাম। তিন বছরের কারাদণ্ড পাওয়া বিডি ওয়েল্ডিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এস এম নুরুল ইসলাম এবং ‘ডেইলি ইন্ডাস্ট্রি’ পত্রিকার সম্পাদক এনায়েত করিমকে রবিবার খালাস দিয়েছেন আদালত।

সম্প্রতি বিচারপতি মিজানুর রহমান ভূইয়া এই রায় দিয়েছেন। গত ১৮ ফেব্রুয়ারি এই রায়ের কপি বিশেষ ট্রাইবুন্যালে এসে পৌঁছায়। এর আগে, বিশেষ ট্রাইব্যুনালের বিচারক ২ জনকে ৩ বছর করে কারাদণ্ড এবং ২০ লাখ টাকা করে জরিমানা করেন।

উচ্চ আদালতে আসামিদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এসএম রেজাউল করিম ও ইউসুফ হুসাইন হূমায়ুন। আর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে আইনজীবী ছিলেন শুভ্র চক্রবর্তী ও প্রবীর নিয়োগী।

প্রসঙ্গত, বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসি বিডি ওয়েল্ডিংয়ের অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ তদন্তে ২০০৭ সালের ৬ মার্চ কমিটি গঠন করে।

কমিটির রিপোর্ট অনুযায়ী, বিডি ওয়েল্ডিংয়ের এমডি এস এম নুরুল ইসলাম ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছিলেন, সৌদি বিনিয়োগকারী গ্রুপ আল আওয়াদের সঙ্গে ই-মেইলে কোম্পানির যোগাযোগ হয়েছে। গ্রুপটি বিডি ওয়েল্ডিংয়ের সঙ্গে যৌথ মালিকানায় চট্টগ্রামে অক্সিজেন প্ল্যা ন্ট স্থাপন করতে চায়। এজন্য ওই বছরের ৯ মার্চ বিডি ওয়েল্ডিং কারখানা পরিদর্শনে আগ্রহী তারা।

কিন্তু তদন্ত কমিটি জানতে পারে- এ ধরনের কোনো বিদেশি কোম্পানি কারখানা পরিদর্শনে আসেনি। বিডি ওয়েল্ডিংয়ের অফিস থেকে জব্দ করা কাগজপত্র অনুযায়ী সৌদি বিনিয়োগকারী আল আওয়াদ গ্রুপের নামে পাঠানো ই-মেইলগুলো ‘উইকলি দ্য ইন্ডাস্ট্রি’ (বর্তমানে ‘ডেইলি ইন্ডাস্ট্রি’) পত্রিকার সম্পাদক এনায়েত করিম তার অফিস থেকেই পাঠান।

আর সৌদি কোম্পানির সঙ্গে যোগাযোগ সংক্রান্ত খবরটি ডেইলি ইন্ডাস্ট্রিতে প্রকাশিত হয় ২০০৭ সালের ১ মার্চ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here