কেপিসিএল’র ইপিএস নিয়ে বিভান্তিতে বিনিয়োগকারীরা

0
2423

স্টাফ রিপোর্টার : খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড (কেপিসিএল) ইপিএস নিয়ে বিভান্তিতে পড়েছে সাধারন বিনিয়োগকারীরা। ডিএসসির ওয়েব সাইটে কোম্পানিটির প্রথম প্রান্তিকে নিউজ আজ সোমবার প্রকাশ করা হয়। খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড (কেপিসিএল) চলতি বছরের প্রথম প্রান্তিকে ৮৩ কোটি ১৮ লাখ টাকা নিট মুনাফা করেছে। আলোচিত সময় তথা জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ৩০ পয়সা।

Screenshot_1

গত বছরের শেয়ার প্রতি আয় ০.৩৯ টাকা দেখে সাধারন বিনিয়োগকারীরা ভাবতে পারেন এ বছর কয়েকগুণ শেয়ার প্রতি আয় বেড়েছে। কিন্তু  গত বছর প্রথম প্রান্তিকে কোম্পানির বেসিক ইপিএস ছিল ২ টাকা ১ পয়সা। ওই বছরের জন্য ঘোষিত বোনাস শেয়ারের সাথে সমন্বয় করা হলে ইপিএস দাঁড়ায় ১ টাকা ৯১ পয়সা। ওই বছর কোম্পানিটি নিট মুনাফা করেছিল ৬৯ কোটি ৮ লাখ টাকা।

Screenshot_2

খুলনা পাওয়ার লিমিটেড চলতি বছর তার দ্বিতীয় ইউনিট এবং খান জাহান আলী পাওয়ার লিমিটেডকে অধিগ্রহণ করেছে। এতে যোগ হয়েছে তিন কোম্পানির আয়।একই কারণে বেড়েছে মোট মুনাফা। আর গত বছরের শেয়ার প্রতি আয় ০.৩৯ টাকা দেখেন হয়েছে  কেপিসিএল-১ এ তথ্য।

পুজিবাজার বিশ্লেষকরা এ ব্যাপারে সাধারন বিনিয়োগকারীদের উদ্দ্যেশে বলেন, কোন কোম্পানির গুরুত্ব পূর্ণ নিউজগুলো ভালভাবে যাচাই করে  বিনিয়োগ করুন। না বুঝে  বিনিয়োগ করা উচিত নয়। প্রয়োজনে  বিশ্লেষকদের সাহায্য নিন, এতে পুজিবাজার ও বিনিয়োগকারী উভয়ের জন্যই ভাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here