কেন হলো শাহজিবাজার পাওয়ারের জরিমানা

0
1780

000সিনিয়র রিপোর্টার : শাহজিবাজার পাওয়ার কোম্পানির সাবসিডিয়ারি কোম্পানি পেট্রোম্যাক্স রিফাইনারি লিমিটেডের ৬ জন পরিচালকের ৬০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

কেন জরিমানা করা হয়েছে -কারণ প্রকাশ করা হয়নি।  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) রোববার জরিমানার বিষেয়ে একটি তথ্য প্রকাশ করে।

ডিএসই তার ওয়েবসাইটে উল্লেখ করেছে, ‘নন কমপ্লায়েন্স অব সিকিউরিটিজ ল’। যার ব্যাখ্যা অনেক বিনিয়োগকারী বুঝতে পারছেন না। তারা জানতে  চান কোম্পানির ভেতরের তথ্য।

SPCL 1ডিএসইর এমন তথ্য প্রকাশের পর শুরু হয়েছে বিনিয়োগকারী অনেকের মাঝে গুঞ্জন। কারণ, সম্প্রতি কোম্পানিটি স্পট মার্কেট থেকে বেরিয়ে মূল মার্কেটে লেনদেন শুরু করেছে। আশঙ্কায় অনেকে স্টক বাংলাদেশ অফিসে টেলিফোন করে এবং সাক্ষাতে তথ্য জানতে চান।

ইতোমধ্যে বাজারে সে প্রভাব পড়েছে। যদিও তথ্য প্রকাশের আগে থেকে কোম্পানিটির শেয়ার দর নামতে শুরু করেছে। চিত্রে তা প্রকাশ হলো-

কারণ অনুসন্ধানে বেরিয়ে আসে ভিন্ন চিত্র। তা হলো- কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০১৪ সালে। তবে ২০১১ সালে কোম্পানি বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনে আইপিওভুক্ত হতে আবেদন করে। সে সময়ে প্রসপেক্টাসে ‘ডিসক্লোজার’ ছিল এবং তা তিন মাসের জন্য প্রকাশের সময়সীমা নির্ধারিত করা ছিল। তবে দীর্ঘ সময়েও কোম্পানি কর্তৃপক্ষ তা করেনি।

এরই মধ্যে তালিকাভুক্তি ও লেনদেন সম্পন্ন, পেরিয়েছে অনেক সময় কোম্পানিটি।

ঈদ-উল ফিতরের আগে (প্লেসমেন্ট শেয়ার) হঠাৎ তথ্য জানতে চায় বিএসইসি। কোম্পানি তথ্য না দেয়ায় ৬ জন পরিচালকের প্রত্যেককে ১০ লাখ টাকা করে ৬০ লাখ টাকা জরিমানা করা হয়। এমন তথ্য বেরিয়ে আসে আমাদের অনুসন্ধানে।

spclতবে শাহজিবাজার পাওয়ার কোম্পানির কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে তথ্য চাওয়া হয়। তারা বিএসইসির ‘জরিমানা’ সম্পর্কে কোন মন্তব্য করতে রাজি হননি।

বিশেষ একটি সূত্র তথ্য নিশ্চিত করে, ভুল বোঝাবুঝির কারণে এমন ঘটনা ঘটেছে।

কোম্পানি মূল মার্কেটে ফেরার পরে অনেকের যে আগ্রহ রয়েছে এবং গতকালের (রোববার) তথ্য প্রকাশের পর সেই চিত্র পাওয়া গেল। জানান কোম্পানি কর্তৃপক্ষ।

পেছনের খবর : পেট্রোম্যাক্স পরিচালকদের জরিমানা ৬০ লাখ টাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here